২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ভারতীয় বোর্ড ছেড়ে আইসিসির সভাপতি হচ্ছেন গাঙ্গুলি?

সৌরভ গাঙ্গুলি
সৌরভ গাঙ্গুলি - সংগৃহীত

পশ্চিমবঙ্গ ক্রিকেট এসোসিয়েশন সিএবি থেকে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই হয়ে এবার কি আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল আইসিসির চেয়ারম্যান হওয়ার পথে সৌরভ গাঙ্গুলি? ভারতীয় ক্রিকেট মহলে কিন্তু ইতিমধ্যেই গুঞ্জন শুরু হয়ে গেছে। আপাতত বিসিসিআই প্রেসিডেন্টের মাথায় ঝুলছে ‘কুলিং অফ’ পিরিয়ডের খাড়া। সুপ্রিম কোর্টে যদি সুবিধা না হয়, তাহলে এই জুলাইয়েই বিসিসিআই প্রেসিডেন্টের পদ থেকে সরে দাঁড়াতে হবে সৌরভ গাঙ্গুলিকে। কাকতালীয়ভাবে ওই সময়ই শেষ হচ্ছে আইসিসির চেয়ারম্যান শশাঙ্ক মনোহরের কার্যকাল। সম্ভবত তিনি আর আইসিসির ওই পদের জন্য লড়বেন না। অনেকেই দুইয়ে দুইয়ে চার করে ধরে নিচ্ছেন, ভারতীয় বোর্ড থেকে কুলিং অফে যেতে হলে আইসিসির নির্বাচনে লড়তে পারেন সৌরভ গাঙ্গুলি।

লকডাউনের অনেক আগে শীর্ষ আদালতকে বিসিসিআই জানিয়েছিল, কুলিং অফ ব্যাপারটি যেন নতুন করে বিবেচনা করা হয়। ‘কুলিং অফ’ তুলে দিয়ে সৌরভ গাঙ্গুলিদের কার্যকাল লম্বা করা হোক। এটা না করলে ভারতীয় ক্রিকেটর প্রশাসনিক কাঠামো ভেঙ্গে পড়বে। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের আরজি শোনার সুযোগ এতদিন হয়নি শীর্ষ আদালতের। সুতরাং সৌরভ গাঙ্গুলিদের ৩ বছর কুলিং অফে যাওয়ার একটা সম্ভাবনা থেকেই যাচ্ছে। নাম জানাতে অনিচ্ছুক বিসিসিআইয়ের এক কর্মকর্তা জানিয়েছেন,”আদালত কুলিং অফ নিয়ে এখনো শুনানি করেনি। যদি আদালতে সুবিধা না হয় তাহলে সৌরভ গাঙ্গুলি আইসিসি নিয়ে ভাবতেও পারেন।”

তাছাড়া করোনার জেরে বিশ্ব ক্রিকেটে এখন ত্রাহি ত্রাহি রব। অর্থাভাবে ভুগতে হচ্ছে সব দেশের ক্রিকেট বোর্ডকেই। এই পরিস্থিতিতে সৌরভ গাঙ্গুলির মতো নেতারই প্রয়োজন বলে মনে করছেন গ্রেম স্মিথের মতো সাবেক ক্রিকেটাররা।
দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক তথা ডিরেক্টর অফ ক্রিকেট স্মিথ বলেছেন,”করোনার পর আইসিসির চেয়ারম্যান হওয়ার জন্য সৌরভই সেরা। আমি ওকে ব্যক্তিগতভাবে চিনি। এই পরিস্থিতিতে নেতৃত্ব দেয়ার ক্ষমতা তার আছে।”

উল্লেখ্য, এবছর আইসিসি চেয়ারম্যান হওয়ার দৌড়ে সবার শীর্ষে আছেন ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান কলিন গ্রেভস।

উল্লেখ্য, আইসিসি বোর্ডের মোট সদস্য ১৭ জন। ১২টি টেস্ট খেলিয়ে দেশ, ৩টি অ্যাসসিয়েট দেশ, একজন স্বাধীন মহিলা ডিরেক্টর এবং বিদায়ী চেয়ারম্যানের ভোটাধিকার আছে।

সূত্র : সংবাদ প্রতিদিন


আরো সংবাদ



premium cement
গ্যাটকো মামলা : খালেদা জিয়ার বিরুদ্ধে শুনানি ২৫ জুন বুড়িচংয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ১ গলাচিপায় স্ত্রীর স্বীকৃতির দাবিতে ৩টি সংগঠনের নেতৃত্বে মানববন্ধন থাইল্যান্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা ছেলে হারা মা সাথিয়ার কান্না যেন থামছেই না বৃষ্টির জন্য নারায়ণগঞ্জে ইস্তিস্কার নামাজ আদায় প্রবাসী স্ত্রী থেকে প্রতারণার মাধ্যেমে দেড় লাখ টাকা চাঁদা আদায়, ছাত্রলীগ নেতাকে শোকজ কক্সবাজারে রোহিঙ্গা ভোটারের তালিকা চান হাইকোর্ট আশ্রয় নিলেন মিয়ানমারের আরো ৪৬ বিজিপি সদস্য উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে যুবককে কুপিয়ে হত্যা কক্সবাজারে ট্রেন লাইনচ্যুত, যোগাযোগ বন্ধ

সকল