২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

১৩ বছর আগের স্মৃতিচারণ করলেন মাশরাফি

মাশরাফি বিন মর্তুজা - ছবি : সংগৃহীত

তের বছর আগের স্মৃতিচারণ করলেন মাশরাফি বিন মর্তুজা। ২০০৭ সালের আজকের এই দিনে বিশ্বকাপ ক্রিকেট ভারতে হারিয়েছিল বাংলাদেশে। সে বছর বিশ্বকাপের আয়োজক ছিল ওয়েস্ট ইন্ডিজ।

প্রথমে ব্যাট করতে নেমে টাইগারদের বোলিং তোপে পড়ে ভারত। সামনে থেকে নেতৃত্ব দিয়েছিলেন মাশরাফি। দলের তৃতীয় ও নিজের দ্বিতীয় ওভারের প্রথম বলেই বোল্ড করেন বিরেন্দ্র শেবাগকে। সপ্তম ওভারের চতুর্থ বলে রবিন উথাপ্পাকে ফিরিয়ে দেন মাশরাফি। মারকুটে ব্যাটসম্যান শেবাগের ব্যাট থেকে আসে মাত্র ২ রান। আর ৯ রান করেই বিদায় নেন উথাপ্পা।

সৌরভ গাঙ্গুলির ৬৬ ও যুবরাজ সিংয়ের ৪৭ রানই ছিল ভারতের ব্যাটসম্যানদের মধ্যে  উল্লেখযোগ্য সংগ্রহ।

কিংবদন্তি ব্যাটসম্যান শচিন টেন্ডুলকার ও রাহুল দ্রাবিড়ও  সেদিন ফিরে যান যথাক্রমে ৭ ও ১৪ রান করে। মহেন্দ্র সিং ধোনি, হরভজন সিং ও অজিত আগারকাররা শূন্য রানেই ক্রিজ ছাড়া হন বাংলাদেশী বোলারদের বোলিং তোপে। এদের মধ্যে আগারকারের উইকেটটি গিয়েছিল মাশরাফির ঝুলিতে। শেষ দিকে ১৫ রান করা মুনাফ প্যাটেলকে আউট করে নিজের চতুর্থ উইকেটটি আদায় করে নেন নড়াইল এক্সপ্রেস। তবে জহির খান অপরাজিত ছিলেন ১৫ রান নিয়ে।

৪ উইকেট নিতে গিয়ে ৯ ওভার ৩ বলে ৩৮ রান খরচ করেন মাশরাফি। টাইগারদের হয়ে এদিন ৩টি করে উইকেট লাভ করেন আব্দুর রাজ্জাক ও মোহাম্মদ রফিক।

৪৮.৩ ওভারে ১৯১ রানে অলআউট হয়ে যায় রাহুল দ্রাবিড় নেতৃত্বাধীন ইন্ডিয়া।

১৯২ রানের লক্ষ্য তাড়া করতে নেমে প্রতিপক্ষের বোলারদের তুলোধুনো করেন বাংলাদেশ ওয়ানডে দলের বর্তমান ক্যাপ্টেন তামিম ইকবাল। চার-ছক্কার মারে উড়ন্ত সূচনা এন দেন তিনি। তবে আরেক ওপেনার শাহরিয়ার নাফিস অবশ্য ‍ফিরে যান ২ রান করে।

তিন নম্বরে নামেন আজকের মিস্টার ডিপেন্ডেবল খ্যাত মুশফিকুর রহিম। তামিমের সাথে ৪৬ রানের জুটি গড়েন। ৫৩ বলে ৫১ রান করে বিদায় নেন তামিম। ৭টি চার ও ২ ছক্কার মারে সাজানো ছিল তার অর্ধশতকটি। ৮ রান করে আফতাব আহমেদ বিদায় নিলে সাকিব আল হাসানকে নিয়ে ৮৪ রানের বিশাল জুটি গড়েন মুশফিক।

৫টি চার ও একটি ছক্কায় ৮৬ বলে ৫৩ রান করে সাকিব ফিরে যান। অধিনায়ক হাবিবুল বাশারের ব্যাট থেকে আসে ১ রান।

আশরাফুলকে সাথে নিয়ে বাকী কাজটা সারেন মুশফিক। তিনটি চার ও দুটি ছক্কায় ১০৭ বলে ৫৬ রান করে অপরাজিত ছিলেন তিনি। ৮ রান করে অপরাজিত ছিলেন আশরাফুল।

১৩ বছর আগের সেই দিনটি আজ স্মরণ করলেন মাশরাফি। নিজের ফেসবুক পেজে একটি পোস্ট করেছেন। সেখানে তিনি লিখেছেন, ‘১৩ বছর আগে এই দিনে আইসিসি ক্রিকেট বিশ্বকাপে প্রথমবারের মতো ভারতকে হারিয়ে দিয়েছিলাম! আপনি কোথায় ছিলেন যখন বিজয়ী রান স্কোর করেছিল?’


আরো সংবাদ



premium cement
ঝিনাইদহ প্রেসক্লাবের সাবেক সভাপতি মিজানুরের ইন্তেকাল থাইল্যান্ডের রাজা-রাণীর সাথেপ্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ গ্যাস বিতরণে সিস্টেম লস ২২ শতাংশ থেকে সাড়ে ৭ শতাংশে নেমে এসেছে : নসরুল হামিদ গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী

সকল