০৪ এপ্রিল ২০২০

একটা হারে দল খারাপ হয়ে যায় না: বিরাট

-

ওয়েলিংটনে নিউজিল্যান্ডের কাছে প্রথম টেস্টে ১০ উইকেটে হেরে গেছে ভারত। এমন হারের পর ভক্তদের মাঝে ব্যাপক সমালোচনার ঝড় উঠেছে। এবার এ নিয়ে মুখ খুললেন ভারতীয় টেস্ট দলের অধিনায়ক বিরাট কোহালি। তিনি বলেছেন, একটা হারেই খারাপ হয়ে যায় না দল। অতীতে  আমরা যেভাবে খেলেছি সেভাবে খেলতে পারিনি। পরের টেস্টে জয়ের লক্ষ্যেই মাঠে নামব।

মঙ্গলবার ম্যাচ শেষে গণমাধ্যমকে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ‘প্রথম ইনিংসে আমাদের খারাপ ব্যাটিংয়ের জন্য হারতে হয়েছে। টস হেরে প্রথম দিন ব্যাট করতে হয়েছিল আমাদেরকে।’

টসে হারা বা জেতা কতোটা গুরুত্বপূর্ণ এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আপনারা বলতেই পারেন এই টেস্টে টস একটা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। কিন্তু ঘটনা হলো, টস জেতা-হারাটা আমাদের নিয়ন্ত্রণে নেই। তাই টসের উপরে ফোকাস করার কোনোই মানে হয় না। তাই টসটাকে বিরাট কারণ বানানোরও কোনো প্রয়োজনও নেই।

প্রথম ইনিংসে ভারত মাত্র ১৬৫ রানে গুটিয়ে যায়। এ প্রসঙ্গে কথা বলতে গিয়ে কোহলি বলেন, প্রথম ইনিংসের পারফরম্যান্সটা আমাদের ভীষণভাবে ব্যাকফুটে ঠেলে দিয়েছিল। আমরা জানতাম পরিবেশ-পরিস্থিতি ক্রমশ ভালো হবে। যদি ২৩০-২৪০ রানও তুলতে পারতাম, তা হলে বোলারদের একটা সুযোগ দেয়া যেত চাপ তৈরি করার। তাছাড়া দুদলের মধ্যে প্রথম ইনিংসের রানের ব্যবধানটাও কমে যেত।’

এই টেস্টে নিউজিল্যান্ড অনেক ভালো খেলেছে উল্লেখ করে তিনি বলেন, ‘এটা স্বীকার করে নিতে কোনো লজ্জা নেই, স্বীকার করলে ক্ষতিও হবে না যে নিউজিল্যান্ড অনেক ভালো খেলেছে।’

ওয়েলিংটন টেস্টে দুই ইনিংসের কোটাতে রান পাননি কোহালি। তবে নিজের ব্যর্থতা আড়াল করে তিনি বলেছেন, ‘আমার কোনো সমস্যা নেই। ব্যাটিং ভালোই হচ্ছে। আমার মনে হয়, মাঝে মাঝে আসল ছবিটা স্কোরবোর্ডে ফুটে ওঠে না।


আরো সংবাদ

আত্মহত্যার আগে মায়ের কাছে স্কুলছাত্রীর আবেগঘন চিঠি (১৩৫৩০)সিসিকের খাদ্য ফান্ডে খালেদা জিয়ার অনুদান (১২৬০৬)করোনা নিয়ে উদ্বিগ্ন খালেদা জিয়া, শারীরিক অবস্থা স্থিতিশীল (৯৩১৫)ভারতে তাবলিগিদের 'মানবতার শত্রু ' অভিহিত করে জাতীয় নিরাপত্তা আইন প্রয়োগ (৮৪৯০)করোনায় নিশ্চিহ্ন হয়ে গেল ইতালির একটি পরিবার (৭৮৬৪)করোনার মধ্যেও ইরান-যুক্তরাষ্ট্র আরেক যুদ্ধ (৭১৪০)করোনায় আটকে গেছে সাড়ে চার লাখ শিক্ষকের বেতন (৬৯৩১)ইসরাইলে গোঁড়া ইহুদির শহরে সবচেয়ে বেশি করোনার সংক্রমণ (৬৮৯০)ঢাকায় টিভি সাংবাদিক আক্রান্ত, একই চ্যানেলের ৪৭ জন কোয়ারান্টাইনে (৬৭৬১)করোনাভাইরাস ভয় : ইতালিতে প্রেমিকাকে হত্যা করল প্রেমিক (৬২৯৬)