০৬ এপ্রিল ২০২০

টেস্টে বাংলাদেশের সম্ভাবনা হয়ে উঠছেন রাহি

আবু জায়েদ রাহি - ফাইল ছবি

টেস্টে জয়ের দীর্ঘ খরার পর জিম্বাবুয়ের বিপক্ষে দুর্দান্ত সফলতা পেয়েছে বাংলাদেশ। ছয় ম্যাচ পরে এ জয় পেল টাইগাররা। ম্যাচ জুড়ে আধিপত্য ছিল স্বাগতিক স্পিনারদের। মূলত নাঈম হাসান ও তাইজুল ইসলামের বলে গুড়িয়ে যায় সফরকারীদের শিবির। তবে পেসার হিসেবে আবু জায়েদ রাহিও কম যাননি। সফরকারীদের বিপক্ষে একমাত্র টেস্টের প্রথম উইকেটটি তিনিই নিয়েছিলেন। ওই দিন তিনি মোট ৪টি উইকেট নিয়েছিলেন।

বিদেশের মাটিতে টেস্টে সবসময়ই বাংলাদেশের দুর্বলতা লক্ষ করা গেছে। পাকিস্তানের বিপক্ষে সদ্য সমাপ্ত হওয়া টেস্টেও ব্যাটিং-বোলিং দু’বিভাগেরই চরম ভরাডুবি হয়েছে। তাই দেশের বাইরে রাহিকে হাতিয়ার হিসেবে ব্যবহার করা যায় বলে মন্তব্য করেছেন বিশেষজ্ঞরা। এবং বলছেন এজন্য তার দক্ষতা উন্নয়নে বাংলাদেশের নজর রাখা উচিত।

 

বাংলাদেশ এ টেস্টে দুজন পেসার নিয়ে লড়েছে জিম্বাবুয়ের বিরুদ্ধে। এদের একজন সদ্য সমাপ্ত বিপিএলে ভালো করা এবাদত হোসেন এ ম্যাচে কোনো উইকেট না পেলেও অপরজন রাহি নিয়েছেন চারটি উইকেট। টেস্টের প্রথম দিনে তার কৌঁশলি বোলিংয়ে দিনের শুরুতেই উইকেট হারায় অতিথিরা। ওই দিন ২৪ ওভার বল করেছিলেন তিনি। ৭১ রানের খরচায় ৬টি ওভার মেইডেন দিয়েছিলেন। যেখানে তার ওভারপ্রতি গড় রান ছিল ২.৯৫।

এর আগে রাউয়ালপিন্ডি টেস্টে পাকিস্তানের বিপক্ষে ৩টি উইকেট নেন তিনি। ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অভিষেক ম্যাচেও ৩টি উইকেট নিয়েছিলেন তিনি।

প্রথম সেশনে ২৬৫ রানেই গুটিয়ে যায় সফরকারীরা। জবাবে ব্যাট করতে নেমে দারুণ ব্যাট করে ৬ উইকেটে ৫৬০ রানে ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা। বাংলাদেশের দেয়া ২৯৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে সব উইকেট হারিয়ে ১৮৯ রান করে অতিথিরা। এদিন ৪ ওভার বল করে মাত্র ৪ রান দিয়েছিলেন রাহি। এর মধ্যে আবার ৩ ওভারই মেইডেন।

২০১৮ সালে জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অভিষেক হয় এই পেসারের। এ পর্যন্ত খেলেছেন ৮টি টেস্ট ম্যাচ। নিজের ঝুলিতে ভরেছেন ২৪টি উইকেট। আন্তর্জাতিক ম্যাচে কিছুটা নবীণ হলেও জাতীয় পর্যায়ে রয়েছে তার বর্ণাঢ্য ক্যারিয়ার। অভিজ্ঞ এই পেসার বিপিএলে ঢাকা ডায়নামাইটস, রাজশাহী রয়েলস ও রংপুর রাইডার্সের হয়ে খেলেছেন।

এর আগে খেলেছেন বাংলাদেশে-এ দল, বাংলাদেশ অনূর্ধ্ব-১৭ দল, বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল, বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ ও ব্রাদার্স ইউনিয়নের হয়ে। তাই বলা যায় আবু জায়েদ রাহি হয়ে উঠতে পারেন আগামীর বাংলাদেশের অন্যতম পেসার।


আরো সংবাদ