০৫ এপ্রিল ২০২০

ব্যাটে ফের ব্যর্থ কোহলি, ইনিংস হারের মুখে ভারত

ফের ব্যাটে ব্যর্থ বিরাট -

ওয়েলিংটন টেস্টে তৃতীয় দিনের শেষে ভারতের সামনে হারের ভ্রুকুটি। প্রথম ইনিংসে ১৮৩ রানে পিছিয়ে থেকে ভারত দ্বিতীয় ইনিংসে স্কোরবোর্ডে ১৪৪ রান তুলতেই ৪ উইকেট হারিয়ে ফেলেছে। ফের ব্যাট হাতে ব্যর্থ হয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। রোববার ৪৩ বলে ১৯ রান করে বোল্টের বলে প্যাভিলিয়নে ফিরলেন তিনি।

ব্যাট হাতে মায়াঙ্ক আগারওয়ালের হাফসেঞ্চুরি (৫৮) বাদে বাকিরা একদমই ব্যর্থ। পৃথ্বী শ (১৪), চেতেশ্বর পূজারা (১১), বিরাট কোহলি (১৯), মায়াঙ্ক প্রত্যেকেই প্যাভিলিয়নে ফিরে গিয়েছেন। ভারতের সামনে হার বাঁচানোর দায়িত্ব এখন রাহানে ও হনুমা বিহারীর উপরে। রাহানে ১৩ রানে ও হনুমা বিহারী ৯ রানে ব্যাটিং করছেন।

প্রথম ইনিংসে ভারত এখনও ৩৯ রানে পিছিয়ে। রানের এই ঘাটতি পূরণ করে বাকি ছয় উইকেটে ভারত কতদূর এগোতে পারে চতুর্থ দিনে, সেটাই আপাতত দেখার।

তার আগে বল হাতেও ভারতের প্রত্যাবর্তনের স্বপ্ন এদিন ধাক্কা খেল। বল হাতে ভারতীয় ইনিংসকে ভাঙার পর ব্য়াট হাতেও ভেলকি দেখিয়ে গেলেন কাইল জামেসন। অষ্টম উইকেটে কলিন গ্র্যান্ডহোমেরর সঙ্গে ব্যাট হাতে ৭৭ রানের পার্টনারশিপ গড়ে গেলেন তিনি। জামেসনের ৪৫ বলে ৪৪ এবং ট্রেন্ট বোল্টের ২৪ বলে ৩৮ রান নিউজিল্যান্ডের ইনিংসকে ৩৪৮ পর্যন্ত টেনে নিয়ে গেল। কলিন গ্র্যান্ডহোম করে গেলেন ৪৪ রান রান। এদের দাপটই প্রথম ইনিংসেই ভারত পিছিয়ে পড়ল ১৮৩ রানে।

গতকাল ৫১ রানের লিড নিয়েছিল কিউইরা। ক্রিজে ব্যাটিং করছিলেন ওয়াটলিং ও কলিন গ্র্যান্ডহোম। তৃতীয় দিন শুরুতেই ২০ বলের ব্য়বধানে জোড়া ব্যাটসম্যানকে ফিরিয়ে দিয়েছিল ভারত। ওয়াটলিং ও সাউদি ফিরে যাওয়ার পরে ২২৫-৭ হয়ে গিয়েছিল ব্ল্য়াক ক্যাপসরা।

সেখান থেকে লোয়ার অর্ডার একপ্রস্থ চাপে রেখে দেয় ভারতকে। জামেসন, কলিন গ্র্যান্ডহোম এবং ট্রেন্ট বোল্ট স্কোরবোর্ডে আরও রান যোগ করে ভারতকে চাপে রাখার কাজ করে যান। জামেসনের ৪৪ নিউজিল্য়ান্ডের অভিষেককারী নয় নম্বর ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ রান।

ভারতের বোলিং নিয়ে দুঃশ্চিন্তা থাকছেই। এদিন দিনের প্রথম ৫ ওভারে মোহাম্মদ শামি খরচ করলেন ২৫ রান। টেস্ট সিরিজে বল হাতে শামি এখনো সেভাবে দাগ কাটতে পারেননি। সঠিক লাইন লেংথ এখনো খুঁজে চলেছেন তিনি।

ইশান্ত শর্মা একা ৫ উইকেট নিয়ে প্রথম ইনিংস শেষ করলেন। ইশান্তের পাশাপাশি ভারতের স্বান্ত্বনা পুরস্কার একটাই। বিজে ওয়াটলিংকে আউট করলেন বুমরা। নিউজিল্যান্ডে উইকেট খরা কাটালেন তিনি।
সূত্র : ইন্ডিয়া এক্সপ্রেস

 


আরো সংবাদ