০৭ এপ্রিল ২০২০

তামিম-নাজমুলে ভালোভাবেই এগোচ্ছে বাংলাদেশ

জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় দিনের প্রথম সেশনে সফরকারীদের শেষ চারটি উইকেট দ্রুত তুলে নিলে নিয়ে ম্যাচে একক আধিপত্য বিস্তার করে স্বাগতিক বাংলাদেশ। তবে লাঞ্চ বিরতির আগে নিজেদের প্রথম ইনিংসে দ্রুত প্রথম উইকেট হারিয়ে অস্বস্তিতে পড়ে যায় টাইগাররা। এদিকে দ্রুত প্রথম উইকেট হারানোর পর ম্যাচে টিকে থাকতে দরকার ছিল একটি বড় জুটির। আর তাই পরিস্থিতি মাথায় রেখে ওপেনার তামিম ইকবাল ও তিনে নামা নাজমুল হোসেন শান্ত বিরতির পর মাঠে নেমে ধীরে ধীরে সে পথেই এগিয়ে যাচ্ছেন। মিরপুরে একমাত্র টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ২৭ ওভার শেষে এক উইকেটে ৯০ রান। তামিম-নাজমুল জুটির সংগ্রহ এখন পর্যন্ত ৭২ রান।

একমাত্র এই টেস্টে দিনের শুরুতে বোলাররা নিজেদের কাজটা ভালো মতো করলেও বরাবরের মতো ওপেনিংয়ে ছিল ব্যর্থতা। দলীয় ১৮ রানেই বিদায় নেন ওপেনার সাইফ হাসান। তামিম ইকবাল অবশ্য শুরুতে হাত খুলে খেলার চেষ্টা করলেও অন্যপ্রান্তে সাইফ বিপদ ডেকে আনেন দলীয় চতুর্থ ওভারেই। নিয়ুচির বলে খোঁচা মারতে গিয়ে উইকেটের পিছনে গ্লাভসবন্দী হয়েছেন ৮ রানে। পরে নাজমুল শান্ত ও তামিম ইকবাল মিলে প্রতিরোধ গড়ার চেষ্টায় রয়েছেন। তামিম ব্যাট করছেন ৩৭ রানে, নাজমুল ৪২ রানে।

এর আগে রোববার সকালে আগের দিনের ৬ উইকেটে ২২৮ রান নিয়ে ব্যাট করতে নামে জিম্বাবুয়ে। দ্বিতীয় দিনের খেলা শুরু করেন রেগিস চাকাভা ও ডোনাল্ড ত্রিপানো। খেলা শুরুর কিছুক্ষণের মধ্যেই তিরিপানোকে ফিরিয়ে দেন আবু জায়েদ রাহী। সেই জের না কাটতেই এন্সলে এনদিলোভুকে বিদায় করেন তিনি। এরপর চার্লটন টিসুমা এবং চাকাভাকেও বেশিক্ষণ থাকতে দেননি তাইজুল ইসলাম। শেষ পর্যন্ত ১০৬ দশমিক ৩ ওভারে ২৬৫ রানে থামে সফরকারী দলের প্রথম ইনিংস।

এর আগে শনিবার টাইগারদের বিপক্ষে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় জিম্বাবুয়ে। সফরকারীরা সতর্কভাবে ম্যাচ শুরুর পর মধ্যাহ্ন বিরতির আগে ৩০ ওভারে ১ উইকেট হারিয়ে ৮০ রান সংগ্রহ করে। আর চা বিরতির আগে ৬০ ওভারে তাদের সংগ্রহ দাঁড়ায় ১৫০, হারায় ৩ উইকেট।

ম্যাচের অষ্টম ওভারে দলীয় ৭ রানের সময় আবু জায়েদ রাহির বলে নাঈম হাসানের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন জিম্বাবুয়ের ওপেনার কেভিন কাসুজা (২)। তারপর আরেক ওপেনার প্রিন্স মাসভাউরের সাথে দলের হাল ধরেন অধিনায়ক এরভিন। তাদের জুটি থেকে আসে ১১১ রান।

প্রথম দিন জিম্বাবুয়ের পক্ষে চমৎকার এক শতক হাঁকিয়েছেন সফরকারী দলের অধিনায়ক ক্রেইগ এরভিন। তিনি ২২৭ বলে ১৩ চারের সাহায্যে খেলেন ১০৭ রানের এক দৃষ্টিনন্দন ইনিংস। মাসভাউর ১৫২ বল মোকাবিলা করে তুলে নেন ৬৪ রান। তার ইনিংসে ছিল নয়টি চারের মার। সেই সাথে সিকান্দার রাজা ১৮ ও ব্রেন্ডন টেইলর ১০ রান করেন।

স্বাগতিকদের হয়ে নাঈম হাসান ৭০ রানে চারটি এবং আবু জায়েদ রাহি ৭১ রানে চারটি এবং তাইজুল ৯০ রানের বিনিময়ে নেন দুটি উইকেট।


আরো সংবাদ

দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নির্দেশ প্রধানমন্ত্রীর (২৭৯১৩)করোনা ছড়ানোয় চীনকে যে ভয়ঙ্কর শাস্তি দেয়ার দাবি উঠল জাতিসংঘে (১৭৬৭৩)গাদ্দাফিকে উৎখাতকারী জিবরিলের করোনায় মৃত্যু (১৫৭৯০)রমজান মাসে অফিসের সময়সূচি নির্ধারণ (১৪৩১৪)উকুন মারার ওষুধে ৪৮ ঘণ্টায় খতম করোনা (১৩৯১৮)করোনায় মৃতদের জানাজা-দাফনে প্রস্তুত এক ঝাঁক আলেম (১২৯১২)এবার করোনায় আক্রান্ত বাঘ (১০৬৬১)৩ ঘণ্টার রাস্তা পাড়ি দিয়েছেন ২ দিন, খরচ হয়েছে ৪ হাজার টাকা! (১০৫১৮)'মেয়েকে কোলেও নিতে পারছি না!' দূর থেকে ভেজা চোখে তাকিয়ে পুলিশ অফিসার (১০০৭২)করোনার চিকিৎসায় তুরস্কের অভূতপূর্ব পদক্ষেপ, পাল্টে যাচ্ছে চিকিৎসা পদ্ধতি (৯৭০৬)