৩১ মার্চ ২০২০

দিশেহারা ভারতকে লজ্জার হাত থেকে বাঁচালো বৃষ্টি

বৃষ্টিতে পণ্ড হয়ে গেছে ভারত ও নিউজিল্যান্ডের মধ্যকার প্রথম টেস্টের প্রথম দিনের বেশ অনেকটা সময়। প্রবল বৃষ্টির কারণে চা বিরতির পরই প্রথম দিনের মতো ম্যাচে ইতি টেনে দিতে বাধ্য হন আম্পায়াররা। আর তাতে ভারত বেঁচেছে লজ্জায় পড়ার হাত থেকে। কারণ টেস্টের প্রথম দিনে ব্যাট করতে নেমে অলআউট হতে হয়নি বিরাট কোহলির দলকে। তবে বৃষ্টি না হলে ভারত যে এই লজ্জা এড়াতে পারতো না, তা বলার জন্য কিকেট বোদ্ধা হওয়ার প্রয়োজন পড়ে না।

টেস্টের প্রথম দিন শুক্রবার সকাল থেকেই একদিকে চ্যালেঞ্জিং উইকেট আর অপরদিকে প্রথমবারের মতো খেলতে নামা অর্থ্যাৎ এ দিনের ম্যাচেই অভিষেক হওয়া ৬ ফুট ৮ইঞ্চির কিউই পেসার কাইল জামেসনের ভয়াবহ সব ডেলিভাররিতে দিনভর রীতিমতো নাকানি চোবানি খেতে দেখা গিয়েছে ভারতীয় ব্যাটসম্যানদের। প্রথম দিনের খেলা যখন শেষ বলে ঘোষণা করা হয়, তখন ভারতের স্কোর ৫৫ ওভার খেলে ৫ উইকেটে ১২২।

ক্রিজে আছেন আজিঙ্কা রাহানে (১২২ বলে ৩৮ রান) ও ঋষভ পন্থ (৩৭ বলে ১০ রান)। এই দিনটার নায়ক নিঃসন্দেহে নিউজিল্যান্ডের জামেসন। মাত্র ১৪ ওভার হাত ঘুরিয়ে ৩৮ রান দিয়ে তিনটি গুরুত্বপূর্ণ উইকেট তুলে নিয়েছেন তিনি। তার শিকার ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি (২) ও চেতেশ্বর পূজারা (১৪)। এর পাশাপাশি ডিপে একটি দুর্দান্ত ক্যাচও নিয়েছেন তিনি।

সদ্যোজাত সন্তানের সঙ্গে থাকার জন্য ভারতের বিরুদ্ধে প্রথম টেস্টে থাকতে পারেননি কিউই পেসার নিল ওয়াগনার। তার বিকল্প হিসেবে অভিষেক ঘটে কাইল জামেসনের। আর নিজের অভিষেক ম্যাচেই ভারতের ব্যাটিং লাইনআপে ত্রাস সৃষ্টি করেন তিনি। দশ বলের ব্যবধানে তিনি ফেরান কোহলি ও পূজারাকে।

শুক্রবার দিনের শুরুতে টসে জিতে ভারতকে ব্যাটিং করতে পাঠায় কিউই অধিনায়ক। শুরুতে ব্যাট করতে নেমেই বিপর্যয়ের মুখে পড়ে ভারত। শুভমান গিলের জায়গায় প্রথম একাদশে জায়গা পান পৃথ্বী শ। ১৬ রানের মাথায় পৃথ্বীকে ফিরিয়ে প্রথম ঝটকা দেন টিম সাউদি। এরপর একে একে ফিরে যান পূজারা ও কোহলি। বোঝাই যায়, লজ্জার হাত থেকে বৃষ্টিই বড় বাঁচা বাঁচিয়েছে ভারতকে।


আরো সংবাদ