২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

স্মিথের ইনজুরিতে জন্ম নিলো আরেকজন স্মিথ

মার্নাস লাবুশচানে - ছবি : সংগৃহীত

প্রথম সুযোগে ছিলেন একদমই ব্যর্থ। হয়তো জাতীয় দলে থিতু হওয়া নিয়েই শঙ্কায় ছিলেন। ক্যারিয়ারের প্রথম আট ইনিংসে ব্যাট থেকে আসে মাত্র একটি ফিফটি। অস্ট্রেলিয়ার মতো দলে তা কোনোভাবেই মানানসই ছিল না। কিন্তু দ্বিতীয় সুযোগে ক্যারিয়ারের পথটা পাল্টে ফেললেন মিডল অর্ডার ব্যাটসম্যান মার্নাস লাবুশচানে।

ব্রিসবেন, অ্যাডিলেডের পর এবার পার্থে সেঞ্চুরি তুলে নিলেন অস্ট্রেলিয়ান ২৫ বছর বয়সী অজি তারকা । ব্রিসবেন ও অ্যাডিলেডে পাকিস্তানের বিপক্ষে দুটি, এর পর নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে প্রথম ইনিংসেই সেঞ্চুরি করে, সেঞ্চুরির হ্যাটট্রিক করলেন লাবুশচানে।

২০১৮ সালে দুবাইতে পাকিস্তানের বিপক্ষে অভিষেক হয় লাবুশচানের। অভিষেকটা একদমই সুখকর ছিল না। ক্যারিয়ারে প্রথম টেস্ট খেলতে নেমে রানের খাতা খোলার আগেই সাজঘরে ফিরতে হয় তাকে। দ্বিতীয় ইনিংসেও নিজেকে মেলে ধরতে পারেননি। এবার শূন্য নয়, ১৩ রান করে ফিরতে হয়েছে তাকে।

ব্রিসবেনে শ্রীলঙ্কার বিপক্ষে ষষ্ঠ ইনিংসে এসে ক্যারিয়ারের প্রথম ফিফটির দেখা পান এই তারকা। প্রথম আট ইনিংসে মাত্র একটি ফিফটি। দল থেকে কিছুটা দূরে চলে যাওয়ার আশঙ্কাই ছিল তার। স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নার না থাকায় ততদিন দলে সুযোগ মিলেছে মোটামুটি। কিন্তু যখনই অ্যাশেজে দলে ফিরলেন স্মিথ-ওয়ার্নার, তখনই দল থেকে বাদ পড়লেন লাবুশচানে। সুযোগের সৎ ব্যাবহার করতে ব্যর্থ হয়ে সাইডলাইনে বসে থাকতে হয় তাকে।

কিন্তু ভাগ্য আবারো অজি তারকার পাশে এসে দাঁড়ায়। অ্যাশেজে লর্ডস টেস্টে স্মিথ ইনজুরির শিকার হলে, আবারো দলে সুযোগ আসে লাবুশচানের। স্মিথের ব্যাকআপ ব্যাটসম্যান হিসেবে অ্যাশেজ সিরিজে দলে নেয়া হয় লাবুশচানেকে। আর সেখান থেকেই উত্থানের শুরু এই তারকা ব্যাটসম্যানের। স্মিথের জায়গায় ব্যাটিং করতে হলে একজন ব্যাটসম্যানের যে যোগ্যতা লাগে, তা তিনি শিখিয়ে দিয়েছেন। অ্যাশেজে তুলে নিয়েছেন টানা চারটি অর্ধশতক। স্মিথের ইনজুরি তার উত্থানের পথ তৈরী করে দেয়। শিখে নেন স্মিথ কীভাবে দলকে সামনের দিকে এগিয়ে নেন। তারই যোগ্যউত্তরসূরী তিনি।

ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে এবার আর অর্ধশতক নয়, তুলে নেন দুটি সেঞ্চুরি। ১৮৫ ও ১৬২ রানের ঝলঝলে দুটি ইনিংস খেলেন পাকদের বিপক্ষে।

বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার পার্থে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনেই তুলে নেন সেঞ্চুরি। দ্বিতীয় দিনে ইনিংসটি আরো বড় হচ্ছে। ১২৭ রানে অপরাজিত রয়েছেন লাবুশচানে।

সর্বশেষ ১০ ইনিংসে ৪ ফিফটি ও তিন সেঞ্চুরি হাঁকিয়েছেন অজি ব্যাটসম্যান। ৬০.০০ রান গড়ে ১৮ ইনিংসে পূর্ণ করেছেন ক্যারিয়ারের এক হাজার রান। স্মিথের একটি ইনজুরি জন্ম দিয়েছে অস্ট্রেলিয়ার নতুন এক স্মিথ। সর্বশেষ কয়েকটি ম্যাচে স্মিথ ব্যর্থ হলেও জ্বলে উঠছেন নতুন স্মিথ (লাবুশচানে)।


আরো সংবাদ



premium cement
ছুটির দিনেও ঢাকার বাতাস অস্বাস্থ্যকর কালিয়াকৈরে ছিনতাইকারীর অস্ত্রের আঘাতে স্বর্ণ ব্যবসায়ী বাবা-ছেলে আহত কাপাসিয়ায় চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২ রাশিয়ার ২৬টি ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের উত্তর কোরিয়ার সাথে আলোচনার ক্ষেত্র তৈরি করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র মাগুরায় বজ্রপাতে ২ যুবকের মৃত্যু মিয়ানমারে সামরিক বাহিনী ‘অস্থায়ীভাবে’ ক্ষমতায় রয়েছে : জান্তা প্রধান গাজীপুরে কাভার্ডভ্যানের চাপায় মোটরসাইকেলচালক নিহত উত্তরপ্রদেশে কারাগারে মুসলিম রাজনীতিবিদের মৃত্যু : ছেলের অভিযোগ বিষপ্রয়োগের দক্ষিণ আফ্রিকায় বাস খাদে, নিহত ৪৫, বাঁচল একটি শিশু ইসরাইলের রাফা অভিযান পরিকল্পনা স্থগিত

সকল