২৯ মে ২০২০

সবচেয়ে বেশি ম্যাচে আম্পায়ারিংয়ের রেকর্ড গড়লেন আলিম দার

আম্পায়ার আলিম দার। - ছবি : সংগৃহীত

পাকিস্তানী আম্পায়ার আলিম দার আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি আম্পায়ারিংয়ের অনন্য রেকর্ড গড়লেন। বৃহস্পতিবার পার্থ টেস্টে মুখোমুখি হয়েছে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড। দিবারাত্রির এই টেস্টের মধ্যদিয়ে আলিম দার নিজের ১২৯তম টেস্টে দায়িত্ব পালন করতে নেমেছেন। এই ম্যাচ দিয়ে টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি ম্যাচেও আম্পায়ারিং করছেন আলিম দার। ওয়েস্ট ইন্ডিজের স্টিভ বাকনারকে টপকে নতুন এই উচ্চতায় উঠলেন তিনি।

২০০৩ সালে ঢাকায় ইংল্যান্ড-বাংলাদেশ ম্যাচ দিয়ে শুরু হয় আলিম দারের টেস্ট আম্পায়ারিং ক্যারিয়ার। আজকের ম্যাচ নিয়ে ১২৯ ম্যাচে দায়িত্ব পালন করছেন তিনি। প্রায় ২০ বছরের আম্পায়ারিং ক্যারিয়ারে বাকনার দাঁড়িয়েছিলেন ১২৮টি টেস্টে। আলিম দার তাকে ছাড়িয়ে গেলেন ১৭ বছরের ক্যারিয়ারেই। এছাড়া একশ'র বেশি টেস্টে আম্পায়ারিং করা তৃতীয় ব্যক্তি হলেন দক্ষিণ আফ্রিকার রুডি কুর্টজেন। তিনি দাঁড়িয়েছেন ১০৮ ম্যাচে।

আলিম দারের রেকর্ডটি শুধু টেস্ট ক্রিকেটেই নয়, আন্তর্জাতিক ক্রিকেটেও সবচেয়ে বেশি ম্যাচে আম্পায়ারিং করেছেন তিনি। এখনও পর্যন্ত ৩৮২ ম্যাচে আম্পায়ারিং করার কৃতিত্ব দেখিয়েছেন আলিম দার।

টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি আম্পায়ারিংয়ের রেকর্ড

১. আলিম দার (পাকিস্তান) - ১২৯ ম্যাচ

২. স্টিভ বাকনার (ওয়েস্ট ইন্ডিজ) - ১২৮ ম্যাচ

৩. রুডি কুর্টজেন (দক্ষিণ আফ্রিকা) - ১০৮ ম্যাচ

৪. ড্যারেল হার্পার (অস্ট্রেলিয়া) - ৯৫ ম্যাচ

৫. ডেভিড শেফার্ড (ইংল্যান্ড) - ৯২ ম্যাচ

 

 

আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি আম্পায়ারিংয়ের রেকর্ড

১. আলিম দার (পাকিস্তান) - ৩৮২ ম্যাচ

২. রুডি কুর্টজেন (দক্ষিণ আফ্রিকা) - ৩৩১ ম্যাচ

৩. স্টিভ বাকনার (ওয়েস্ট ইন্ডিজ) - ৩০৯ ম্যাচ

৪. বিলি বাউডেন (নিউজিল্যান্ড) - ৩০৮ ম্যাচ

৫. সাইমন টোফেল (অস্ট্রেলিয়া) - ২৮২ ম্যাচ


আরো সংবাদ

লিবিয়ায় মানব পাচারকারীদের গুলিতে ২৬ বাংলাদেশী নিহত লিবিয়ায় ২৬ বাংলাদেশীকে গুলি করে হত্যা মা-ছেলেকে পিটিয়ে আহত : গ্রাম্য সালিশে সাড়ে ছয় লাখ টাকা জরিমানা সোনারগাঁওয়ে দুই গ্রুপের সংঘর্ষে ইউপি সদস্যসহ ৫ জন আহত করোন উপসর্গ নিয়ে চট্টগ্রামে মৃত্যু, মাগুরায় দাফন বোয়ালমারীতে পৃথক সংঘর্ষে আহত অর্ধশত, ভাংচুর লুটপাট আটক ১০ ঝালকাঠিতে নতুন করে ৩ জন করোনায় আক্রান্ত বাংলাদেশ বৈশ্বিক চাহিদা মেটাতে সক্ষম : পররাষ্ট্রমন্ত্রী কাজিপুরে করোনা উপসর্গ নিয়ে শ্রমিকের মৃত্যু আখাউড়া চেকপোস্ট দিয়ে ফিরে গেলেন আটকে পড়া ১০৬ ভারতীয় নাগরিক করোনা তাড়াতে নরবলি ভারতে, মন্দিরে এক কোপে মাথা আলাদা

সকল