২৩ সেপ্টেম্বর ২০২০

দিবা-রাত্রির টেস্ট ম্যাচ ঘিরে যে আয়োজন করেছে ইডেন

দিবা-রাত্রির টেস্ট ম্যাচ ঘিরে যে আয়োজন করেছে ইডেন - ছবি : সংগৃহীত

ঐতিহাসিক এক টেস্টের মহেন্দ্রক্ষনে বাংলাদেশ ও ভারতের ক্রিকেটাররা। আর কয়েক ঘন্টা পরেই কলকাতার ঐতিহাসিক ইডেন গার্ডেন্সে শুরু হবে নৈশালোকে ভারতবর্ষে প্রথম টেস্ট ম্যাচ। শুধু ভারতবর্ষ কেন, দক্ষিণ এশিয়াতেই প্রথমবারের মতো দিন-রাতের টেস্ট! ভারত-বাংলাদেশ প্রথমবারের মতো খেলতে নামবে গোলাপি বলের টেস্ট ম্যাচে।

পাঁচদিনের এই লড়াইয়ের চারদিনের টিকিট চলে গেছে ক্রিকেটপ্রেমীদের হাতে! টিকিট নিয়ে এখন হাহাকার গোটা কলকাতায়। টেস্ট ম্যাচকে ঘিরে এমন উন্মাদনায় বিস্মিত ক্রিকেট বিশ্লেষকরা। ভারত-পাকিস্তান দ্বৈরথও যেন হার মেনেছে।

আর পশ্চিমবঙ্গ ক্রিকেট অ্যাসোসিয়েশনও (সিবিএ) ম্যাচটা মনে রাখার মতো করে রাখতে রাত-দিন পরিশ্রম করে গেছে। বাহারি ফুল আর ডিজাইনে সেজে প্রস্তুত ইডেন। আজ শুক্রবার দুপুর একটায় এখানে মাঠে নামবেন বিরাট কোহলি আর মুমিনুল হকরা।

দিনভরই থাকছে নানা আয়োজন। উদ্বোধনী দিনের পুরোটাতেই চমক রাখছে সিএবি।

কোহলি-মুমিনুল টস করার আগেই শুরু হয়ে যাবে অনুষ্ঠান। শুরুতেই কলকাতা পুলিশের ব্যান্ড শো। তারপরই বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ভিআইপি বক্স থেকে নেমে আসবেন মাঠে। দুই দলের ক্রিকেটারদের সাথে পরিচিত হবেন।

এরপর বিশেষ সোনার কয়েনে হবে গোলাপি বল টেস্টের টস।

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের অমর গানে এক হবে দুই দেশ। বেজে উঠবে জাতীয় সঙ্গীত। অর্কেস্ট্রার যন্ত্রসঙ্গীতের মূর্ছনা ছড়িয়ে পড়বে ইডেন উদ্যান থেকে টেকনাফ-তেঁতুলিয়া আর কাম্মীর-কন্যাকুমারি জুড়ে।

এই পর্ব শেষ হতেই ইডেনের সেই বিখ্যাত ঘণ্টা বাজিয়ে পিঙ্ক বল টেস্টের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা আর পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পুরোটা সময় জুড়ে পাশে থাকবেন সৌরভ গাঙ্গুলী, বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

তারপর স্থানীয় সময় একটায় শুরু হবে আলোচিত গোলাপি বলের দিবা-রাত্রির টেস্ট।

জানা গেছে মধ্যাহ্ন বিরতিতে থাকবে আরেক চমক। শচীন টেন্ডুলকার, ভিভিএস লক্ষ্মণ, রাহুল দ্রাবিড়, বীরেন্দ্র শেবাগ আর সৌরভ গাঙ্গুলী মিলে করবেন অন্যরকম এক টক শো। কিংবদন্তির সেই আড্ডায় উঠে আসবে কতশত প্রসঙ্গ।

তারপরই ২০০০ সালে বাংলাদেশের অভিষেক টেস্টে খেলা ক্রিকেটারদের নিয়ে একটি গাড়ি প্রদক্ষিণ করবে ইডেনের মাঠ। বাংলাদেশের অভিষেক দলের নাইমুর রহমান দুর্জয়, আকরাম খান, শাহরিয়ার হোসেন বিদ্যুৎ, মেহরাব হোসেন অপি, ফাহিম মুন্তাসির সুমিত, মোহাম্মদ রফিক, এনামুল হক মনি, বিকাশ রঞ্জন দাস, জাভেদ ওমর বেলিম, হাসিবুল হোসেন শান্ত, রাজিন সালেহ ও মঞ্জরুল ইসলাম হাজির থাকবেন মাঠে। তবে থাকছেন না আমিনুল ইসলাম বুলবুল ও আল শাহরিয়ার রোকন। হাজির থাকা ক্রিকেটাররা পাবেন বিশেষ স্যুভেনিয়র।

এরই ফাঁকে এগিয়ে যাবে মাঠের লড়াই। তবে দিনের খেলা শেষ হতেই থাকবে আরেক চমক। সঙ্গীতের যাদুতে মুগ্ধ হয়েই ঘরে ফিরবেন সবাই। ৬০ হাজার দর্শকের সামনে গান পরিবেশন করবেন বাংলাদেশের কিংবদন্তি গায়িকা রুনা লায়লা। সঙ্গে কলকাতার জিৎ গাঙ্গুলি। সেই গানের রেশ নিয়েই শেষ হবে ইডেনের পিঙ্ক বল টেস্টের প্রথম দিন!


আরো সংবাদ