১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

‘রোহিত যা পারেন, তা কোহলিও পারেন না’

- ছবি : সংগৃহীত

রোহিত শর্মার বিধ্বংসী ব্যাটিং দেখার পরে ভারতের প্রাক্তন ওপেনার বীরেন্দ্র শেবাগ উপলব্ধি- রোহিত যা পারেন, তা বিরাট কোহালিও পারেন না।

রাজকোটে শততম টি টোয়েন্টি ম্যাচ খেলতে নেমেছিলেন রোহিত। পাহাড়প্রমাণ চাপে ছিলেন তিনি। কারণ তিন ম্যাচের সিরিজের প্রথম ম্যাচটাই হারতে হয়েছিল ভারতকে। সিরিজে পিছিয়ে থেকে রাজকোটে দ্বিতীয় টি টোয়েন্টি ম্যাচ খেলতে নেমেছিল ভারতীয় দল। হেরে গেলে সিরিজই হারতে হত ‘টিম ইন্ডিয়া’কে।

এই পরিস্থিতিতে রোহিত টস জিতে প্রথমে ব্যাট করতে পাঠান বাংলাদেশকে। বাংলাদেশের রান তাড়া করতে নেমে ধ্বংসলীলা শুরু করেন ‘হিটম্যান’। ৪৩ বলে ৮৫ রানের ইনিংস খেলেন রোহিত। তাঁকে থামানোর মতো কোনও অস্ত্রই ছিল না বাংলাদেশের হাতে। ম্যাচের রাশ নিয়ে নেন ভারত অধিনায়ক। রোহিতের মারমুখী ইনিংসের মুগ্ধতা দু’চোখে নিয়ে নজফগড়ের নবাব বলছেন, ‘‘এক ওভারে তিন-চারটে ছক্কা হাঁকানো বা ৪৫ বলে ৮০-৯০ রান করা একটা শিল্প। রোহিতের মতো এ ভাবে নিয়মিত বিধ্বংসী ব্যাটিং করতে আমি কোহালিকেও দেখিনি।” 

রোহিতের ইনিংসে সাজানো ছিল ছ’টি ছক্কা। গড়েন নতুন রেকর্ডও। টি টোয়েন্টি ক্রিকেটে প্রথম অধিনায়ক হিসেবে সব চেয়ে বেশি ছক্কা মারার নজির গড়লেন তিনি। ১৭টি ইনিংসে ৩৭ টি ছক্কা মেরেছেন রোহিত। ছাপিয়ে গিয়েছেন মহেন্দ্র সিংহ ধোনির ৬২ ইনিংসে ৩৪ টি ছক্কার রেকর্ডকেও। 

শেবাগের মতে, রোহিতের মধ্যে ঢিলেঢালা একটা ব্যাপার রয়েছে। বাইরে আগ্রাসন প্রকাশ করেন না। কিন্তু, ব্যাট হাতে নিলেই তার আগ্রাসী খেলা নজরে পড়ে। যদিও শরীরী ভাষায় দেখা যায় না সেই আগ্রাসন। রোহিতের কথা বলতে গিয়ে শেবাগ ফিরে যান নিজের খেলার সময়ে। সেই সময়ে রান করা প্রসঙ্গে শচীন টেন্ডুলকার নিজের উদাহরণ টেনে বাকিদের বলতেন, ‘‘আমি যদি করতে পারি, তা হলে তোমরা পারবে না কেন।’’ সেই প্রসঙ্গ উত্থাপন করে বীরু বলেন, ‘‘শচীন এটা বুঝত না যে, ঈশ্বর একজনই হয়। ঈশ্বর যেটা করতে পারেন, সেটা বাকিদের পক্ষে করা সম্ভব নয়।’’ একই সুরে শেবাগ বলেছেন, ‘‘রোহিত নিজেকে শচীনের জায়গায় নিয়ে গিয়েছে। রোহিত যা করছে, তা এখনকার সময়ের অনেকেই করতে পারবে না।’’

রোহিত কি তা হলে নীরবে নিভৃতে কোহালিকেও ছাপিয়ে যাচ্ছেন? বীরুর কথায় তো সেরকমই ইঙ্গিত মিলছে।


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল