০৩ জুলাই ২০২০

টেস্ট ক্রিকেট থেকে মঈন আলীর বিরতি

মঈন আলী। - ছবি : সংগৃহীত

টেস্ট ক্রিকেট থেকে বিরতি নিয়েছেন ইংল্যান্ড অলরাউন্ডার মঈন আলী। গত গ্রীষ্ম মৌসমুটা মোটেই ভাল করতে না পারায় লংগার ভার্সনের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়ার পর লাল বলের ক্রিকেট থেকে বিরতি নেয়ার সিদ্ধান্ত গ্রহণ করেন আলী।

নিজ মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে সদ্য সমাপ্ত এ্যাশেজ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে পরাজিত হওয়ার পর দল থেকে বাদ পড়ার আগে বিশ্বকাপের শেষ দিকেও শিরোপা জয়ী ইংল্যান্ড স্কোয়াডে নিজের জায়গা হারান ৩২ বছর বয়সী এ অফ স্পিনার ও বাঁ-হাতি ব্যাটসম্যান।

ইএসপিএন ক্রিকইনফোকে মঈন বলেন, ‘এটা কেবলমাত্র কিছু দিন বিশ্রাম নেয়া মাত্র। আমি আমার ব্যাটিংটা উপভোগ করতে চাই এবং এটা আমাকে একটা বিশ্রাম দেবে। আমি পরিবারের সঙ্গে কিছুটা সময় কাটাতে চাই। পাঁচ বছর যাবত ইংল্যান্ডের হয়ে খেলছি এবং এটা বেশ কঠিন বিষয় ছিল। টেস্ট ক্রিকেটে অবশ্যই তীব্রতা বেশি। সুতরাং এটা কেবলমাত্র আমাকে কিছুটা বিরতি দেবে এবং দেখব তারপর কি হয়। ভবিষ্যতে টেস্ট ক্রিকেট খেলা থেকে নিজেকে প্রত্যাহার করে নিচ্ছি না। আমি দীর্ঘ আলোচনা করেছি এবং এ বিষয়ে অনেক চিন্তা করেছি। কেবলমাত্র পুনরায় সতেজ হওয়ার জন্য কিছুটা সময় প্রয়োজন।’

ইংল্যান্ডের হয়ে ৬০ টেস্ট, ১০১ ওযানডে এবং ২৫টি টি-টোয়েন্টি খেলে তিন ফরম্যাট মিলিয়ে আলী আটটি সেঞ্চুরি করেছেন এবং শিকার করেছেন ২৮০ উইকেট।

টেস্ট ফরম্যাটে কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়লেও আগামী বছর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ৫০ ওভার ফ ইংল্যান্ড দলের গুরুত্বপুর্ন সদস্য হিসেবে মঈন থাকবেন বলে ধারণা করা হচ্ছে।

আলীর এ সিদ্ধান্তকে সমর্থন করেছেন ইংল্যান্ডের ক্রিকেট পরিচালক এ্যাশলে গাইলস। গাইলস বলেন, ‘কেবলমাত্র মঈন নয় সব খেলোয়াড়ের জন্যই এটা ছিল একটা চ্যালেঞ্জিং গ্রীষ্ম মৌসুম। বিশ্বকাপ এবং এরপরই এ্যাশেজ সিরিজ দলের অনেক খেলোয়াড়ের উপরই শারিরীক ও মানসিকভাবে একটা প্রভাব ফেলেছে।’


আরো সংবাদ

চীনের বিরুদ্ধে যুদ্ধপ্রস্তুতি অস্ট্রেলিয়ার! (১৪৬৪৯)ভারতকে জবাব দিতে সীমান্তে বিশ্বের সবচেয়ে শক্তিশালী অস্ত্র মোতায়েন চীনের (১৪৪৮৯)লাদাখ সীমান্তে পাকিস্তানের ২০ হাজার সেনা মোতায়েন : ফিরে ফেলা হচ্ছে ভারতকে? (১৩৫০৯)বাংলাদেশে করোনার ভ্যাকসিন আবিষ্কারের দাবি, বৃহস্পতিবার সংবাদ সম্মেলন (৭৪২১)দেশে করোনার ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা দিল গ্লোব বায়োটেক লিমিটেড (৫৮৭০)নিজেকে আক্রান্ত মনে হলে যা করবেন (৫৩৭১)রূপগঞ্জে ব্যবসায়ীকে হত্যার পর লাশ ড্রামে ভরে সিমেন্টের ঢালাই, ৯০ দিন পর উদ্ধার (৪৭২৯)চিকিৎসকদের ২০ কোটি টাকা খরচের যে হিসাব দিচ্ছে কর্তৃপক্ষ (৪৬০৬)সিরিয়া নিয়ে আবারো আলোচনায় তুরস্ক-ইরান-রাশিয়া (৪১৮৭)এসিডপানে শিশুর মর্মান্তিক মৃত্যু (৩৭৯৫)