০৯ জুলাই ২০২০

বিদায়ী ম্যাচ খেলতে নামছেন মাসাকাদজা

হ্যামিল্টন মাসাকাদজা। - ছবি : সংগৃহীত

২০০১ সালে জাতীয় দলের হয়ে অভিষেক। টেস্ট খেলেছেন ৩৮টি, ২০৯ ওয়ানডেতে অংশ নিয়েছেন আর ৬৫ টি-টোয়েন্টি ম্যাচে মাঠে নেমেছেন। কয়েক দিন আগে আইসিসির নিষেধাজ্ঞার কবলে পড়তে হয় জিম্বাবুয়েকে। ঠিক সেই সময় পাশে দাঁড়ায় বাংলাদেশ ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা বিসিবি। দলটিকে আমন্ত্রণ জানায় বাংলাদেশ ও আফগানিস্তানের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজে অংশ নেয়ার জন্য। সব ঠিক হবার পর অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা ক্রিকেট থেকে বিদায় নেয়ার সিদ্ধান্ত জানিয়ে দেন।

সাদা পোশাকে রয়েছে ২ হাজার ২২৩ রান। ওয়ানডেতে ৫ হাজার ৬৫৮ রান তুলেছেন মাসাকাদজা। অন্যদিকে ছোট ফরম্যাটে ১ হাজার ৫৯১ রান করেছেন। তিন ফরম্যাটে ৫৭ উইকেটও রয়েছে তার নামের পাশে। সব মিলিয়ে পৌঁছে গেছেন দেশটির কিংবদন্তিদের কাতারে।

ত্রিদেশীয় সিরিজটা ভালো যায়নি জিম্বাবুয়ের। নিয়ম রক্ষার ম্যাচে শুক্রবার নড়বড়ে দলটির মুখোমুখি হবে দাপুটে আফগানিস্তান। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে খেলাটি শুরু হবে সন্ধ্যা সাড়ে ছটায়। এই ম্যাচেই মাসাকাদজা আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাবেন। ৩৬ বছর বয়সী এই ব্যাটসম্যানকে বিদায়ী উপহা হিসেবে জয় ছাড়া কিছুই চাইবে না দলটি।

এরই মধ্যে টুর্নামেন্টের ফাইনাল নিশ্চিত করেছে স্বাগতিক বাংলাদেশ ও আফগানিস্তান। আর টানা তিন হারে বিদায় নিশ্চিত হয়েছে জিম্বাবুয়ের।

এই ম্যাচ তাই আফগানদের জন্য জয়ের ধারা ধরে রাখার লড়াই। আর সম্মানজনক বিদায়ের আশায় জিম্বাবুয়ে। মাসাকাদজার বিদায়ী ম্যাচের কারণে এটি বিশেষ গুরুত্ব পাচ্ছে জিম্বাবুয়ের কাছে। দেশের ক্রিকেটকে বাঁচিয়ে রাখার আকুতি নিয়ে বাংলাদেশে আসা জিম্বাবুয়ে দল শেষ বেলার অর্জনের প্রতীক্ষায়।


আরো সংবাদ

বন্যাদুর্গত মানুষের প্রতিও দৃষ্টি দিতে হবে : নেজামে ইসলাম পার্টি  ইতালিতে ট্রানজিট ফ্লাইটেও বাংলাদেশী যাত্রী  নিষিদ্ধ নেশার টাকা না পেয়ে স্ত্রীর চুল কেটে দিয়েছে পাষণ্ড স্বামী ডা: ফজলুল হকের মৃত্যুতে জামায়াত আমিরের শোক ডিজিটাল আইনের অপব্যবহার বন্ধের দাবি জামায়াতের আমাকে মনে করতে হবে-আমার সন্তান মারা গেছে ১৪ ঠিকাদারি প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করেছে স্বাস্থ্য অধিদফতর বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে আর্থিক প্রণোদনার আহ্বান জামায়াতের করোনাভাইরাস : সার্কভুক্ত দেশগুলোর সর্বশেষ পরিস্থিতি খুলনায় দোকানপাট মার্কেট-শপিংমল খুলে দেয়া হয়েছে নিজ দেশ স্লোভেনিয়াতেই পুড়িয়ে দেয়া হলো মেলানিয়া ট্রাম্পের মূর্তি

সকল