১৩ আগস্ট ২০২০

পাকিস্তান-অস্ট্রেলিয়া ফাইনাল! ফেভারিট নয় ভারত

শোয়েব আখতার - সংগৃহীত
24tkt

ক্রিকেট বিশ্বকাপ যত এগিয়ে আসছে সাবেক ক্রিকেটাররা ততই তাদের ফেভারিট বেছে নিচ্ছেন। ব্যতিক্রম নন সাবেক পাকিস্তানি পেসার শোয়েব আখতারও। কুড়ি বছর আগে বিশ্বকাপের ফাইনালে উঠেও অস্ট্রেলিয়ার কাছে হারতে হয়েছিল পাকিস্তানকে। সেই স্মৃতি এখনো বয়ে নিয়ে বেড়াচ্ছেন 'রাওয়ালপিণ্ডি এক্সপ্রেস'। বিশ্বকাপ ফাইনালে খেলেছিলেন শোয়েব। এবারের বিশ্বকাপেও শোয়েবের ফেভারিট সেই অস্ট্রেলিয়া, পাকিস্তান। তবে সবার আগে রাখছেন আয়োজক ইংল্যান্ডকে। শোয়েবের ফেভারিটের তালিকায় নেই ভারতের নাম।

টুইটারে শোয়েব আখতার ভক্তদের সঙ্গে এক আলাপচারিতায় বিশ্বকাপের ফেভারিট দলের নাম জানিয়ে দিয়েছেন। সেখানেই এক ভক্ত তার কাছে জানতে চান ২০১৯ সালের ক্রিকেট বিশ্বকাপে তার তিনটি ফেভারিট দলের নাম কি? খুব তাড়াতাড়ি শোয়েব জবাবও দিয়ে দিয়েছেন। তার পছন্দের তালিকায় সবার ওপরে রয়েছে আয়োজক দেশ ইংল্যান্ড। দ্বিতীয় নাম রয়েছে অস্ট্রেলিয়ার। সম্প্রতি অজিরা একদিনের ক্রিকেটে দুরন্ত ফর্মে রয়েছেন। ভারতের মাটিতে ভারতকে একদিনের সিরিজে হারানোর পাশাপাশি পাকিস্তানকেও আরবদেশে ৫-০ ব্যবধানে সিরিজে হারিয়েছে। সেই সঙ্গে শোয়েব আখতারের বিশ্বকাপে ফেভারিট তৃতীয় দলটি হলো পাকিস্তান।

ক্রিকেটাররা বিরিয়ানি খায়, চটেছেন ওয়াসিম আকরাম

বিশ্বকাপ দোড়গোড়ায়; কিন্তু পাকিস্তানের ক্রিকেটারদের জীবনযাপন এখনো অনিয়ন্ত্রিত। আর এই ঘটনায় চটেছেন দেশটির সাবেক বোলিং কিংবদন্তি ওয়াসিম আকরাম। বিশ্বকাপকে সামনে রেখে এখনো পাকিস্তানের ক্রিকেটারদের যথেষ্ট দায়িত্বশীল মনে হচ্ছে না তার কাছে। বিশেষ করে খাবার-দাবারের ক্ষেত্রে। এখনো ক্রিকেটাররা সুযোগ পেলেই বিরিয়ানি কিংবা জাঙ্ক ফুড খাচ্ছে। যা তাদের ফিটনেসের ওপর নেতিবাচক প্রভাব রাখতে পারে।

পাকিস্তানের ইংরেজী দৈনিক ডন অনলাইন লিখেছে, বিশ্বকাপের বাকি নেই দুই মাসও। এখনো পাকিস্তানের ক্রিকেটারদের প্রায়ই বিভিন্ন পার্টিতে অংশ নিতে এবং সেখানে বিরিয়ানিসহ বিভিন্ন ‘রিচ ফুড’ খেতে দেখা যায়। বিরিয়ানি পাকিস্তানের একটি জনপ্রিয় খাবার; কিন্তু অ্যাথলেটদের পারফরম্যান্সের জন্য যেসব খাবারকে শত্রু মনে করা হয় তার মধ্যে প্রধান এটি।


বিশ্বকাপের মতো বড় আসরকে সামনে রেখে সব দলই ক্রিকেটারদের ফিটনেসকে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়। যেজন্য খাবারের ওপর নিয়ন্ত্রণ একটি বড় বিষয়। পাকিস্তানি ক্রিকেটারদের ফিটনেস বিশ্বের অনেক দেশর ক্রিকেটারদের চেয়েই কম এমন কথা ক্রিকেট বিশ্বের খোঁজখবর রাখেন এমন কারো অজানা নয়। শৃঙ্খলা বা ফিটনেস দুটি ক্ষেত্রেই পিছিয়ে পাক ক্রিকেটাররা।

কিন্তু বিশ্বকাপকে সামনে রেখে তাদের নিয়ন্ত্রিত জীবনযাপনে বাধ্য করা উচিত ছিলো বলে মনে করেন ওয়াসিম আকরাম। ক্রিকেটারদের নিজেদেরও দায়িত্বশীল হওয়া উচিত। কিন্তু তার কোন লক্ষণ না দেখে তাই রাগ চেপে রাখতে পারেননি সাবেক অধিনায়ক ওয়াসিম আকরাম।

পাকিস্তানের হয়েছে দুটি বিশ্বকাপের ফাইনাল খেলা ও একবার শিরোপা জেতা রিভার্স সুর্ইংয়ের রাজা বলেন, ‘আমাদের খেলোয়াড়রা এখনো বিরিয়ানি খায়। বিরিয়ানি খাইয়ে তাদের দ্বারা চ্যাম্পিয়নদের সাথে লড়াই আশা করা যায় না।’


শুধু ওয়াসিম আকরাম নয়। পাকিস্তানের ক্রিকেটারদের ফিটনেস নিয়ে সাম্প্রতিক সময়ে আরো অনেকেই উদ্বেগ প্রকাশ করেছেন। সংযুক্ত আরব আমিরাতে অস্ট্রেলিয়ার বিপক্ষে সদ্য সমাপ্ত সিরিজে দলটির ফিল্ডিং ছিলো অত্যন্ত নিম্নমানের।

আগামী ৩০ মে ইংল্যান্ডে শুরু হবে ১২তম ক্রিকেট বিশ্বকাপ। দ্বিতীয় দিন ৩১ মে নিজেদের প্রথম ম্যাচ খেলবে পাকিস্তান, প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ।

ইতোমধ্যেই বিশ্বকাপের জন্য প্রাথমিক দল নিয়ে ক্যাম্প শুরু করেছে দলটির ক্রিকেট বোর্ড। ২৩ জনকে ডাকা হয়েছে ফিটনেস ক্যাম্পে। এই ২৩ জনকে ফিটনেস পরীক্ষার মধ্যে দিয়ে যেতে হবে। ১৫ ও ১৬ এপ্রিল লাহোরের ন্যাশনাল অ্যাকাডেমিতে হবে ফিটনেস পরীক্ষা। তারাপর ঘোষণা করা হবে ১৫ সদস্যের মূল দল। ২৩ জনের দলে জায়গা হয়নি ২০১৫ বিশ্বকাপ খেলা ওয়াহাব রিয়াজ, উমর আকমল ও আহমেদ শেহজাদের।

প্রাথমিক দল : সরফরাজ আহমদ (অধিনায়ক), আবিদ আলি, আসিফ আল‌ি, বাবর আজম, ফাহিম আশরাফ, ফখর জামান, হারিস সোহেল, হাসান আলি, ইমাদ ওয়াসিম, ইমাম-উল-হক, জুনাইদ খান, মোহাম্মদ আব্বাস, মোহাম্মদ আমির, মোহাম্মদ হাফিজ, মোহাম্মদ হাসনাইন, মোহাম্মদ নাওয়াজ, মোহাম্মদ রিজওয়া‌ন, শাদাব খান, শাহিন আফ্রিদি, শান মাসুদ, শোয়েব মালিক, উসমা শিনওয়ারি, ইয়াসির শাহ।


আরো সংবাদ

অর্থবছরের প্রথম মাসে রাজস্ব আদায়ে ধস চার পুলিশ ও তিন সাক্ষীর সাত দিনের রিমান্ড আদেশ ব্যাঙ্গালুরুতে মহানবী সা:কে অবমাননার প্রতিবাদে বিক্ষোভ পুলিশের গুলিতে নিহত ৩ সাত মেগা প্রকল্পে ২৭ হাজার কোটি টাকা দিচ্ছে জাপান সাড়ে চার মাস পর হাইকোর্টে নিয়মিত বিচার কার্যক্রম শুরু দেশে মৃতের সংখ্যা সাড়ে তিন হাজার ছাড়াল রাশিয়ার ভ্যাকসিনের কার্যকারিতায় সংশয় কাতার থেকে ফিরেছেন ৪১৩ বাংলাদেশী বৈরুত বিস্ফোরণের পর রাসায়নিক পণ্য নিয়ে নড়েচড়ে বসেছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ বুলেটিন বন্ধ হলে স্বাস্থ্যবিধি মানতে অনীহা দেখা দিতে পারে : কাদের করোনা ভ্যাকসিন কেনার সিদ্ধান্ত আগামী সপ্তাহে

সকল