০৭ জুন ২০২০

তৃতীয় দিন শেষেও ব্যাকফুটে বাংলাদেশ

নিউজিল্যান্ডের ব্যাটিং বেশ ভুগিয়েছে বাংলাদেশকে - ছবি : সংগৃহীত

হ্যামিল্টনে প্রথম টেস্টের তৃতীয় দিনেও বাংলাদেশ ব্যাকফুটেই রয়েছে। স্বাগতিক নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসটি ভালো হয়নি বাংলাদেশের। তামিমের অনবদ্য সেঞ্চুরির (১২৬) পরও দল এগুতে পারেনি বেশি। ২৩৪ রানের প্যাভিলিয়নে ফেরে সবাই।
দ্বিতীয় ইনিংসের চিত্রও এর চেয়ে ভিন্ন কিছু নয়। তৃতীয় দিন শেষে বাংলাদেশের সংগ্রহ চার উইকেটে ১৭৪। ক্রিজে ৩৯ রান নিয়ে আছেন সৌম্য। তার সাথে আছেন মাহমুদুল্লাহ (১৫)।

এর আগে আউট হয়েছেন তামিম (৭৪), সাদমান (৩৭), মুমিনুল হক (৮)। কোনো রান না করেই ফেরত যান মোহাম্মদ মিঠুন।

হ্যামিল্টনে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে সাবধানী সূচনা করেছিল বাংলাদেশ। কিন্তু শতরানের কাছাকাছিতে এসে আবারো বিপর্যয়ে পড়ে সফরকারীরা। তারপর থেকেই ধারাবাহিকভাবে পড়তে থাকে উইকেট। নিউজিল্যান্ডের বোল্ট দুটি এবং ওয়াগনার ও টিম সাউদি একটি করে উইকেট লাভ করেন।

এদিকে বাংলাদেশের বিরুদ্ধে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে প্রথম তিনজনই তুলে নেন সেঞ্চুরি। অধিনায়ক তুলে নেন ডাবল সেঞ্চুরি। হাফ সেঞ্চুরিও করেন দুজন। সব মিলিয়ে ছয় উইকেটে যখন তারা ইনিংস ঘোষণা করে তখন দলের স্কোর ৭১৫। দুই উদ্বোধনী ব্যাটসম্যান জিত রাভাল (১৩২) ও টম ল্যাথাম (১৬১) সেঞ্চুরিতে বাংলাদেশ তাদের প্রথম উইকেট লাভ করে ২৫৪ রানে। অর্থাৎ বাংলাদেশের পুরো রান করতে তাদের খরচ হয়নি একটি উইকেটও। এরপর কেন উইলিয়াম এসে হাকান ডাবল সেঞ্চুরি। কেন উইলিয়ামসন টেস্ট তার ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল সেঞ্চুরি করার পথে বাউন্ডারি মেরেছেন ১৯টি। হাফ সেঞ্চুরি করেছেন গ্র্যান্ডহোমে (৭৬) ও নিকোলস (৫৩)।

বাংলাদেশের পক্ষে সৌম্য ও মিরাজ দুটি করে এবং ইবাদত ও মাহমুদুল্লাহ একটি করে উইকেট লাভ করেন।

আরো পড়ুন : ইবাদতকে রেকর্ড থেকে বঞ্চিত করলেন সৌম্য
নয়া দিগন্ত অনলাইন ২৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:৫৪

হ্যামিল্টনে প্রথম টেস্ট খেলতে নেমেছিলেন ইবাদত হোসেন। আট ওভার বল করে ২৬ রান দিয়েছেন তিনি। মেডেন একটি। উইকেট শূন্য। অথচ নিজের টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় বলেই উইকেট পেতে পারতেন ইবাদত। নাম লেখাতে পারতেন বিরল রেকর্ডে।

নিউজিলান্ডের তখনো রানের খাতা খোলা হয়নি। দলীয় দ্বিতীয় ওভারে বল করতে আসেন ইবাদত। টম ল্যাথাম তখন স্ট্রাইকে। ল্যাথাম ইবাদতের প্রথম বলটি ঠেকালেন। দ্বিতীয় বলেই তিনি লোপ্পা ক্যাচ দিয়েছিলেন স্লিপে। স্লিপে দাঁড়ানো যে কোনো ফিল্ডারের জন্য খুব সাধারণ একটি ক্যাচ। কিন্তু দ্বিতীয় স্লিপে দাঁড়ানো সৌম্য সরকার সেই ক্যাচটি ধরতে পারেননি। ফলে টেস্ট ক্যারিয়ারের প্রথম ওভারে উইকেট পাওয়ার সেই গৌরব থেকে বঞ্চিত হলেন ইবাদত।

সৌম্য সরকার যখন ক্যাচ ফেললেন, তখন শুধু ল্যাথাম নয়, রানের খাতা খোলা হয়নি নিউজিল্যান্ডই। কিউইদের বিরুদ্ধে প্রথম ইনিংসে মাত্র ২৩৪ রান করে আউট হওয়ার পর দলের মনোবল ফেরাতে খুবই দরকারি ছিল এ উইকেটটি। সৌম্য ক্যাচটি ধরতে পারলে বাংলাদেশের সাফল্যের সাথে সাথে ক্যারিয়ারের প্রথম ওভারে উইকেট পাওয়ার বিরল রেকর্ডেও নাম ওঠাতে পারতেন ইবাদত হোসেন।

টম ল্যাথাম নিউজিল্যান্ডের একজন স্বীকৃত ব্যাটসম্যান। শ্রীলঙ্কার বিপক্ষে আগের সিরিজের দুই ম্যাচে ২৬৪ ও ১৮৬ রানের দুটি ইনিংস আছে কিউই এ বাঁহাতি ব্যাটসম্যানের। ওই দুই ম্যাচে ৪৫০ রান করেছিলেন ল্যাথাম।

বাংলাদেশের বিপক্ষে খেলতে নেমে প্রথম দিন শেষে নিউজিল্যান্ডের রান কোনো উইকেট ছাড়াই ৮৬। যেখানে ল্যাথামের অবদান ৩৫। এ ল্যাথাম যদি বড় ইনিংস খেলেই বসেন তাহলে আক্ষেপে পুড়তে পারেন সৌম্য।

এমনিতেই ব্যাট-বল কোনোটিই তার হয়ে কথা বলছে না। টিম সাউদির করা বল যখন তার গ্লাভস ছুঁয়ে উইকেটরক্ষকের হাতে জমা পড়ল, তখন তার সংগ্রহ ছিল মাত্র ১ রান! বল করেছেন এক ওভার। তাতে রান দিয়ে বসেছেন ৮টি। সব মিলিয়ে প্রথম দিনের বিচারে বলা যায়, তিন বিভাগেই ব্যর্থ হয়েছেন সৌম্য সরকার।

 


আরো সংবাদ

শরীরে করোনা উপসর্গ, ভর্তি নিল না কেউ, স্ত্রীর কোলে ছটফট করে স্বামীর মৃত্যু (৩৮২১৬)আবুল হোসেনের দ্বিতীয় গরুটিরও একই দশা করলো দুর্বৃত্তরা (২৮৫০৪)প্রতিষ্ঠান খুলে শিক্ষার্থীদের বিপদে ফেলতে চাই না : প্রধানমন্ত্রী (১৩৪৭২)মাস্ক পরা নিয়ে এবার ভিন্ন কথা বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (১২৮০৪)বিরাট কোহলি-অনুষ্কা শর্মার ডিভোর্স! সোশ্যাল মিডিয়ায় তোলপাড় (১১০১৯)যে কারণে 'এ পজিটিভ' রক্তে করোনা আক্রান্তের ঝুঁকি বেশি (৯৯৯১)প্রাথমিকের শিক্ষার্থীদের ব্যাপারে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত (৯০৯৫)উন্নয়ন প্রকল্পে লুটপাট (৮০২০)নুতন মেসি লুকা রোমেরো (৭৯২৬)শরীরে করোনা উপসর্গ, ভর্তি নিল না কেউ, স্ত্রীর কোলে ছটফট করে স্বামীর মৃত্যু (৭৫১১)




justin tv