১৯ সেপ্টেম্বর ২০২১, ০৪ আশ্বিন ১৪২৮, ১১ সফর ১৪৪৩ হিজরি
`

এবার নিউজিল্যান্ডকেও হোয়াইটওয়াশ পাকিস্তানের

এবার নিউজিল্যান্ডকেও হোয়াইটওয়াশ পাকিস্তানের - ছবি : সংগ্রহ

অস্ট্রেলিয়ার পর এবার নিউজিল্যান্ডকেও হোয়াইটওয়াশ করল পাকিস্তান। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে ৪৭ রানের বড় ব্যবধানে জয় পায় পাকিস্তান। এর ফলে কিউইদের ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করল পাকিস্তান।

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করে নির্ধারিত ওভার শেষে ৩ উইকেট হারিয়ে ১৬৬ রান সংগ্রহ করে পাকিস্তান। ম্যাচে বাবর আজম ও মোহাম্মদ হাফিজ দুজনেই অর্ধশতক পূর্ণ করেন।

১৬৭ রানের জবাবে ৪ রানের মাথায় উইকেট খোয়ায় নিউজিল্যান্ড। নিয়মিত উইকেট পতনে কেন উইলিয়ামসনের হাফসেঞ্চুরি কিছুটা আশা জাগিয়ে তুললেও শেষ রক্ষা হয়নি কিউইদের। পাকিস্তানি স্পিনারদের তাণ্ডবে ১৬.৫ ওভারে ১১৯ রানে অলআউট হয় ব্ল্যাক ক্যাপারা। পাকিস্তানের পক্ষে শাদাব খান ৩ উইকেট নেন। আর দুটি করে পান ইমাদ ওয়াসিম ও ওয়াকাস। ফাহিম আশরাফ নেন একটি উইকেট।

টস জিতে ব্যাট করতে নেমে ওপেনার ফখর জামান ১১ রানে আউট হলেও বাবর ৫৮ বলে ৭৯ রান করে আউট হন। অন্যদিকে হাফিজের ব্যাটেও রান এসেছে। হাফিজ ৩৪ বলে ৪টি চার ও দুটি ছয়ে ৫৩ রানে অপরাজিত থাকেন। নিউজিল্যান্ডের পক্ষে ডি গ্র্যান্ডহোম ২ উইকেট নেন। ফার্গুসেন নেন একটি উইকেট।

প্রথম টি-টোয়েন্টিতে জয়ী ভারত
হতে পারত একপেশে ম্যাচ। কিন্তু তা হলো না। ইডেন গার্ডেন্সে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে কষ্টার্জিত জয় পেল রোহিত শর্মার ভারত। দুর্দান্ত বোলিং করে ক্যারিবিয়ানদের ২০ ওভারে মাত্র ১০৯ রানে আটকে দিলেও, এই রান তাড়া করতে ৫ উইকেট পড়ল টিম ইন্ডিয়ার। ব্যাট হাতে ঝলসে উঠলেন দীনেশ কার্তিক। সঙ্গ দিলেন ক্রুণাল পাণ্ডিয়া। দুজনের দৌলতে ৫ উইকেটে ম্যাচ জিতল ভারত। রোহিতের অধিনায়কত্বে ফের একবার জয় পেল মেন-ইন-ব্লু। সিরিজে ১-০ এগিয়ে গেল ভারত।

রোববার প্রথমে ব্যাট করে ২০ ওভারে আট উইকেট খুইয়ে ১০৯ রান তোলে ওয়েস্ট ইন্ডিজ। অ্যালেন (২৭) ছাড়া ক্যারিবিয়ানদের কেউই টিকতে পারেনি ক্রিজে। কুলদীপ যাদবের দুর্দান্ত বোলিংয়ে শেষ হয়ে যায় ব্রেথওয়েটদের জারিজুরি। চার ওভারে ১৩ রান দিয়ে কুলদীপ নেন ৩ উইকেট। অনেকেই ভেবেছিলেন সহজেই এই স্কোর তুলে ফেলবেন ভারতীয় ব্যাটসম্যানরা। কিন্তু বাস্তবে হল উলটো। শুরুতেই রোহিত ও ধাওয়ানের উইকেট চলে যাওয়ায় চাপে পড়ে যায় ভারত। ধোনির বদলে টিমে ঢোকা পন্থও ব্যর্থ হন এদিন। মাত্র এক রান করে প্যাভিলিয়নের রাস্তা ধরেন তিনি। কার্তিক আর মনীশ পাণ্ডে ইনিংসের হাল না ধরলে দুঃখ ছিল ভারতের কপালে। উলটোদিকে ক্যারিবিয়ান দীর্ঘাদেহী বোলার টমাস ক্রিজে আগুন ছোটাচ্ছেন।

পাণ্ডে ১৯ রানে আউট হয়ে ফিরে যাওয়ায় কিছুটা টেনশনে পড়ে যান দর্শকরা। কিন্তু হার্দিকের দাদা ক্রুণালের মারকাটারি ২১ রানের ইনিংস জয়ের দিকে নিয়ে যায় ভারতকে। কার্তিক করেন ৩১ রান। দুজনেই অপরাজিত থাকেন। সব ভাল যার শেষ ভাল। শেষটা ভালোই হলো ভারতের। কিন্তু আপার অর্ডারের ব্যর্থতা দুশ্চিন্তায় রাখবে কোচ ও ক্যাপ্টেনকে।



আরো সংবাদ


কাবুলে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে রকেট হামলা (১৬০০৩)তালেবানের বিরুদ্ধে যুদ্ধ করতে যুক্তরাষ্ট্রের কাছে অস্ত্র চাইলেন মাসুদ (১৫৭০৩)মালয়েশিয়ায় স্বদেশীকে অপহরণের দায়ে মৃত্যুদণ্ডের মুখোমুখি ৪ বাংলাদেশী (১২৮৭১)মার্কিন সফরে মোদির ঘুম কেড়ে নেয়ার হুঁশিয়ারি শিখ গ্রুপের (১১৩৬১)নতুন ঘোষণা আফগান সেনাপ্রধানের (৯৮৫২)বিমানে হিজাব পরিহিতা দেখেই চিৎকার ‘মুসলিম সন্ত্রাসী’ (৭৩২১)ভারত সীমান্ত থেকে চীনের সেনা সরিয়ে নিতে জয়শঙ্করের হুঁশিয়ারি (৬০৯৮)যাত্রীবেশে উঠে গলা কেটে মোটরসাইকেল ছিনতাই (৬০১৫)রিকসা চালকের তথ্যে নিখোঁজ তিন ছাত্রী উদ্ধার (৫৯১৯)ইসরাইলি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে চায় সৌদি আরব (৫৬৯১)