২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

দোহারে বিরল প্রাণি গন্ধগোকুল উদ্ধার

দোহারে বিরল প্রাণি গন্ধগোকুল উদ্ধার - ছবি : নয়া দিগন্ত

ঢাকার দোহার উপজেলার লক্ষীপ্রসাদ এলাকা থেকে বিরল প্রজাতির একটি নিশাচর প্রাণি গন্ধগোকুল উদ্ধার করা হয়েছে। ফায়ার সার্ভিসের কর্মীরা প্রায় এক ঘণ্টা চেষ্টা চালিয়ে গন্ধগোকুলটি উদ্ধার করে বন বিভাগের কাছে হন্তান্তর করেছে।

জানা যায়, মঙ্গলবার রাত আনুমানিক ১১টার দিকে নয়া দিগন্তের দোহার উপজেলা সংবাদদাতা শওকত আলী রতনের বসতবাড়ির টিনেরচালার ওপর বসা অবস্তায় দেখতে পায় প্রাণিটিকে। সারারাত সেখানে অবস্থান করার পর প্রথমে ৯৯৯ ও পরে উপজেলা নির্বাহী অফিসারকে জানালে তিনি উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তাকে প্রয়োজনীয় ব্যবস্থার নেয়ার জন্য নিদের্শ দেন। প্রাণি সম্পদের কর্মকর্তারা ঘটনাস্থলে এসে প্রাণিটিকে উদ্ধার করতে ব্যর্থ হলে দোহার উপজেলা ফায়ার সার্ভিসকে খবর দেয়া হলে তারা প্রায় ১ ঘণ্টা চেষ্টা চালিয়ে দুপুর ১টার দিকে অক্ষত অবস্থায় উদ্ধার তাকে করে।

দোহার ফায়ার সার্ভিস স্টেশন অফিসার তামিম হাওলাদার জানান, খুব সঙ্কীর্ণ জায়গা থেকে প্রাণিটিকে উদ্ধার করা হয়েছে। আমাদের টিমের জন্য ছিল বড় চ্যালেঞ্জ। এতে একজন সদস্য সামান্য আহত হয়েছে। প্রাণিসম্পদের কর্মকর্তারা গন্ধগোকুলটিকে প্রয়োজনীয় চিকিৎসা দিয়ে বনবিভাগের কাছে হস্তান্তর করে।

দোহার উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা শামীম হাওলাদার জানান, ধারণা করা হচ্ছে প্রাণিটি অন্য প্রাণির দ্বারা আক্রান্ত হয়ে অসুস্থ হয়ে পড়ে। যে কারণে সে বিশ্রাম নেয়ার চেষ্টা করে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোবাশ্বের আলম জানান, বন্যপ্রাণি সংরক্ষণ আইন অনুযায়ী আমরা প্রাণিটিকে উদ্ধার করে অবমুক্ত করার প্রয়োজনীয় ব্যবস্থা করব।


আরো সংবাদ



premium cement