২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

জাপানের চিপ নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আহ্বান

-

জানুয়ারিতে চীনের ওপর আরোপিত মার্কিন রপ্তানি নিষেধাজ্ঞার সঙ্গে একমত হয় জাপান ও নেদারল্যান্ডস, যা চীনের কাছে বিশেষ কিছু ধরনের চিপ যন্ত্রাংশ বিক্রিতে খক্ষ নামাবে। এর পাশাপাশি, প্রতিবেশী দেশটিতে সেমিকন্ডাক্টর উৎপাদন সংশ্লিষ্ট ২৩ ধরনের যন্ত্র রফতানির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে জাপান। পারমাণবিক অস্ত্র ও কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবস্থা বিকাশে চীনের সুপারকম্পিউটার সংশ্লিষ্ট কার্যক্রমের গতি কমিয়ে আনার লক্ষ্যে গত বছর এই নিষেধাজ্ঞা জারি করে যুক্তরাষ্ট্র।
জাপান নিজেদের বক্তব্যে এককভাবে কেবল চীনকে উল্লেখ করে রফতানিতে নিয়ন্ত্রণ আরোপ করেনি। দেশটি বলছে, তারা কেবল আন্তর্জাতিক শান্তি ও স্থিতিশীলতায় অবদান রাখার উদ্দেশ্যে নিজেদের দায়িত্ব পালন করছে। সেমিকন্ডাক্টর রফতানিতে জাপানের আরোপ করা নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আহ্বান জানিয়েছেন চীনের বাণিজ্যমন্ত্রী ওয়াং ওয়েনতাও।
গত ২৬ মে যুক্তরাষ্ট্রের ডেট্রয়েট শহরে আয়োজিত ‘এশিয়া প্যাসিফিক ইকোনমিক কোঅপারেশন (এপিইসি)’ সম্মেলনে জাপানের বাণিজ্যমন্ত্রী ইয়াসুতোশি নিশিমুরার সঙ্গে ওয়াংয়ের আলোচনার সময় এই রফতানি নিষেধাজ্ঞা নিয়ে সর্বশেষ নিন্দা জানিয়েছে। চীনা বাণিজ্যমন্ত্রী আরও বলেন, গুরুত্বপূর্ণ অর্থনৈতিক ও বাণিজ্য খাতগুলোয় ব্যবহারিক সহযোগিতা প্রচারণার লক্ষ্যে জাপানের সঙ্গে কাজ করতে আগ্রহী চীন।


আরো সংবাদ



premium cement