২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মাইক্রনের নিষেধাজ্ঞাকে প্রতিশোধ হিসেবে দেখছে যুক্তরাষ্ট্র

-

যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় মেমরি চিপ নির্মাতা কোম্পানি মাইক্রনের তৈরি মেমরি চিপ বিক্রির ওপর চীনের নিষেধাজ্ঞা নিয়ে ব্যবসায়ীদের সাথে আলোচনা অংশ নিচ্ছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। মাইক্রনের বিরুদ্ধে চীনের এই পদক্ষেপকে বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রযুক্তিতে চীনের প্রবেশাধিকার বন্ধে ওয়াশিংটনের নেওয়া উদ্যোগের চীনা প্রতিশোধ হিসেবে দেখা হচ্ছে।
মার্কিন সিনেটের শীর্ষ ডেমোক্র্যাট নেতা চাক শুমার বলেন, মাইক্রনের বিরুদ্ধে চীনা সরকারের ঘোষিত পদক্ষেপের বাস্তবে কোনো ভিত্তি নেই। আর এটি যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে অর্থনৈতিক বলপ্রয়োগের একটি প্রচেষ্টা। আমি ঘনিষ্ঠভাবে বাইডেন প্রশাসনের সঙ্গে কাজ করে চীনা সরকারের কাছে এটি নিশ্চিত করতে চাই, এমন ব্যবহার অগ্রহণযোগ্য ও নিষ্ফলা। ইতোমধ্যে মাইক্রনের ওপর চীনা সরকারের আরোপিত নিষেধাজ্ঞা মোকাবেলায় তারা বিভিন্ন ব্যবসায়িক কমিউনিটির পাশাপাশি নিজেদের মিত্র ও অংশীদারদের সঙ্গেও আলোচনা করছেন। আরোপিত নিষেধাজ্ঞায় কোম্পানির আয়ও পাঁচ শতাংশের কম থেকে বেশি পর্যন্তও কমতে পারে।
চলতি মাসের শুরুতে চীন থেকে প্রতিযোগিতা বন্ধের উদ্দেশ্যে ও মার্কিন সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে নতুন আইন প্রণয়নের পরিকল্পনা করে প্রযুক্তি ও নিরাপত্তা’সহ তাইওয়ানের ওপর দেশটির চলমান হুমকির মতো বিষয়গুলো তুলে ধরতে নতুন এক প্রচেষ্টা চালান শুমার। চীনের সাইবার নিয়ন্ত্রক সংস্থা বলেছে, নিজস্ব নেটওয়ার্কের নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণে ব্যর্থ হয়েছে মাইক্রন। পাশাপাশি, দেশটির বিভিন্ন গুরুত্বপূর্ণ অবকাঠামোগত ব্যবস্থায় মার্কিন এই কোম্পানির পণ্য কেনাও বন্ধ করবে তারা। মাইক্রনের বিরুদ্ধে চীনের এই পদক্ষেপকে বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রযুক্তিতে চীনের প্রবেশাধিকার বন্ধে ওয়াশিংটনের নেওয়া উদ্যোগের চীনা প্রতিশোধ হিসেবে দেখা হচ্ছে।


আরো সংবাদ



premium cement