২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

ভারতে বড় জরিমানার মুখে গুগল

-

ভারতে গুগলকে এক হাজার ৩৩৭ কোটি রুপি জরিমানা করা হয়েছে। ৩০ দিনের মধ্যে এই জরিমানার অর্থ পরিশোধের নির্দেশনাও দিয়েছে ন্যাশনাল কোম্পানি ল অ্যাপেলেট ট্রাইব্যুনাল (এনক্ল্যাট)। গত ২৯ মার্চ কম্পিটিশন কমিশন অব ইন্ডিয়ার (সিসিআই) আদেশের বিরুদ্ধে গুগলের করা আবেদন খারিজ করে এই রায় দেয় এনক্ল্যাট।
২০২২ সালের অক্টোবরে অ্যান্ড্রয়েড মোবাইল ইকোসিস্টেমে একচেটিয়া প্রভাব খাটানোর অভিযোগে গুগলকে এক হাজার ৩৩৭ কোটি টাকা জরিমানা করেছিল সিসিআই। গুগলের আবেদন খারিজ করলেও এনক্ল্যাটের পক্ষ থেকে সিসিআইয়ের বেশ কিছু নির্দেশ বাতিল করা হয়েছে। জরিমানার পাশাপাশি, আদালত গুগলকে প্রতিযোগিতাবিরোধী কার্যকলাপ থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে। এক মাসের মধ্যেই তাদের পরিচালন পদ্ধতিতে পরিবর্তন আনতে হবে। এ ছাড়াও অ্যান্ড্রয়েডভিত্তিক স্মার্ট ডিভাইস বিক্রির জন্যও নির্মাতাদের আর্থিক উৎসাহ দেয়া যাবে না বা এই বিষয়ে নির্মাতাদের বাধ্যও করা যাবে না। ব্যবহারকারীদের প্রি-ইনস্টল করা অ্যাপগুলো আনইনস্টল করার সুযোগ দিতে হবে।


আরো সংবাদ



premium cement
টি-২০ খেলতে সিলেটে পৌঁছেছে ভারতীয় নারী ক্রিকেট দল খুলনায় হিটস্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু ভারতের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কী বলল যুক্তরাষ্ট্র? জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা বৃষ্টির জন্য রাজশাহীতে ইসতিসকার নামাজ আদায় গাজীপুরে মহাসড়কের পাশ থেকে মৃত হাতি উদ্ধার প্রচণ্ড গরমের মধ্যে লোডশেডিং ১০০০ মেগাওয়াট ছাড়িয়েছে দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের গুলির নিন্দা জামায়াতের রাজধানীতে তৃষ্ণার্তদের মাঝে শিবিরের বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ রাজশাহীতে সাড়ে ৬ কোটি টাকার হেরোইনসহ যুবক গ্রেফতার এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা

সকল