২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

চ্যাটজিপিটি নিয়ে গুগলের সঙ্গে প্রতিযোগিতায় মাইক্রোসফট

চ্যাটজিপিটি নিয়ে গুগলের সঙ্গে প্রতিযোগিতায় মাইক্রোসফট -

বিশ্বের জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের জনপ্রিয়তা সর্বোচ্চে। অন্যদিকে মাইক্রোসফট বিং চালু করলেও সেটি আলোর মুখ দেখেনি। এমনকি অনেকে এজ ব্রাউজারেও সার্চের জন্য গুগল ব্যবহার করে থাকে।
সম্প্রতি বিং সার্চে ওপেনএআইয়ের চ্যাটজিপিটির সক্ষমতা যুক্ত করেছে মাইক্রোসফট। আর এর পর থেকে পেজ ভিজিটের দিক থেকে গুগলের সাথে প্রতিযোগিতা বেড়েছে মাইক্রোসফটের। গত ফেব্র“য়ারিতে কৃত্রিম বুদ্ধিমত্তাসংবলিত (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) বিং ভার্সন প্রকাশ করে মাইক্রোসফট করপোরেশন।
পরিসংখ্যানের মাধ্যমে একটি বিষয় প্রকাশ্যে এসেছে। তা হলো জেনারেটিভ এআইয়ের বিকাশে গুগলের আগে বাজারে নিজেদের শক্তিশালী অবস্থান তৈরি করতে পেরেছে মাইক্রোসফট। মূলত চ্যাটজিপিটির কারণেই এটি সম্ভব হয়েছে। অনেক বিশেষজ্ঞ এ বটকে কৃত্রিম বুদ্ধিমত্তার আইফোন মুহূর্ত বলে আখ্যাও দিয়েছেন। এর মাধ্যমে ১২ হাজার কোটি ডলারের বাজারে মাইক্রেসফটের প্রবেশ দ্বারও তৈরি করে দিয়েছে। যেখানে গুগল ৮০ শতাংশেরও বেশি বাজার দখলে রাখার মাধ্যমে কয়েক দশক ধরে শীর্ষে রয়েছে।
ফেব্র“য়ারি থেকে বিশ্বের বিভিন্ন প্রান্তের ব্যবহারকারীরা বিং এআই ব্যবহার করতে পারছে। গত মঙ্গলবার গুগলের চ্যাটবট বার্ড ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করেছে। অ্যাপ গবেষণা প্রতিষ্ঠান ডাটা ডট এআইয়ে তথ্যানুযায়ী, এআই যুক্ত করার পর বৈশ্বিকভাবে বিং অ্যাপ ডাউনলোডের হার ৮ গুণ বেড়েছে। যেখানে একই সময়ে গুগল সার্চ অ্যাপের ডাউনলোড ২ শতাংশ কমেছে। এত কিছুর পরও কিছু বিশ্লেষকের মতে, প্রথম দিকে পিছিয়ে গেলেও শিগগিরই গুগল শীর্ষ অবস্থানে ফিরে আসবে।


আরো সংবাদ



premium cement