২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

চীনা উদ্ভাবনের প্রশংসা করলেন টিম কুক

-

বেইজিং ও ওয়াশিংটনের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার পাশাপাশি অ্যাপল নিজস্ব সরবরাহ চেইনে চীনের ওপর নির্ভরতা কমিয়ে ভারতের মতো তুলনামূলক নতুন বাজারে প্রবেশের পরিকল্পনার মধ্যেই দেশটিতে সফর করছেন অ্যাপল সিইও টিম কুক। চীনের জিরো-কোভিড নীতিমালার কারণে কর্মীদের বিক্ষোভের পর গত বছর অ্যাপলের সরবরাহক ফক্সকন পরিচালিত বিশ্বের সবচেয়ে বড় আইফোন কারখানার কার্যক্রমে ব্যাপক ব্যাঘাত ঘটে। গত শুক্রবার বেইজিয়ের এক ‘অ্যাপল স্টোর’ও পরিদর্শন করেন কুক। আর এর বিভিন্ন ছবি দ্রুতই ভাইরাল হয়ে যায় চীনা সামাজিক মাধ্যমগুলোতে।
মূলত চায়না ডেভেলপমেন্ট ফোরাম আয়োজনে যোগ দিতে বর্তমানে বেইজিংয়ে আছেন টিম কুক। তিনি বাদেও দেশটির বিভিন্ন শীর্ষ সরকারি কর্মকর্তা ও ফাইজার এবং বিএইচপি’র মতো কোম্পানির প্রধান নির্বাহীরা এই আয়োজনে যোগ দেবেন।
কুক জানিয়েছেন, চীনে দ্রুতগতিতেই উদ্ভাবন বাড়ছে। আর আমি বিশ্বাস করি, এটি আরো বেশি এগিয়ে যাবে। নিজের বক্তব্যের সময় দেশটির শিক্ষা ও তরুণদের প্রোগ্রামিং দক্ষতা শেখার প্রয়োজনীয়তা নিয়েও আলোচনা করেন কুক। পাশাপাশি, দেশটির গ্রামীণ শিক্ষা প্রকল্পে অ্যাপলের ১০ কোটি ইউয়ান খরচ করার ঘোষণা দিয়েছেন। কুকের এই সফর নিয়ে মার্কিন সংবাদমাধ্যমগুলোও অবাক। কারণ ওয়াশিংটনে টিকটক প্রধানকে নিয়ে বিতর্কের পরপরই চীন সফরে গেলেন টিম কুক।


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল