১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

কয়েক দশকের সেরা চমক এআই প্রযুক্তি

কয়েক দশকের সেরা চমক এআই প্রযুক্তি -

বিশ্বের অন্যতম প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস বলছেন, কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) কার্যক্রম গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে বড় চমক। এ প্রযুক্তিকে মাইক্রোপ্রসেসর, ব্যক্তিগত কম্পিউটার, ইন্টারনেট ও মোবাইল ফোন তৈরির মতো মৌলিক উদ্ভাবন হিসেবে আখ্যা দেন গেটস। তিনি বলেন, এআই প্রযুক্তি মানুষের কাজ, শেখা, যাতায়াত, স্বাস্থ্যসেবা গ্রহণ ও একে অপরের সাথে যোগাযোগের ধরন বদলে দেবে। ওপেনএআইয়ের তৈরি এআই চ্যাটবট চ্যাটজিপিটি এমনভাবে প্রোগ্রাম করা যেন এটি প্রাকৃতিক, মানুষের মতো ভাষা ব্যবহার করে অনলাইনে বিভিন্ন প্রশ্নের জবাব দিতে পারে। ২০২৩ সালের জানুয়ারিতে এই প্রযুক্তি তৈরি করা দলটি কয়েক শ’ কোটি ডলারের বিনিয়োগ মাইক্রোসফটের কাছ থেকে পেয়েছে।
বিভিন্ন দেশের সরকারকে এআইয়ের ‘ঝুঁঁকির মাত্রা সীমিত করার উদ্দেশ্যে সংশ্লিষ্ট শিল্পের সাথে কাজ করার আহ্বান জানান ‘বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনে’-এর সহপ্রধান গেটস। তিনি বলেন, দরিদ্র দেশগুলোর জন্য এআই-চালিত অগ্রগতি বিশেষভাবে গুরুত্বপূর্ণ হবে, যেখানে পাঁচ বছরের কম বয়সে বেশির ভাগ শিশু মারা যায়। ওই সব দেশের অনেক মানুষই কখনো ডাক্তার দেখাতে যান না। আর কৃত্রিম বুদ্ধিমত্তা তাদের স্বাস্থ্যকর্মীদের তুলনামূলক কার্যকর হতে সহায়তা দেবে। বিশ্বাসযোগ্য আর্থিক অনুদান ও সঠিক নীতিমালা অবলম্বনের মাধ্যমে বিভিন্ন দেশের সরকার ও জনহিতৈষী সংস্থাগুলো নিশ্চিত করতে পারে যে, বৈষম্য কমাতেও এআই ব্যবহার করা যায়।
বিশ্বের সবচেয়ে বড় সমস্যাগুলোর ওপর আলোকপাত করতে যেমন বিশ্বের সবচেয়ে উজ্জ্বল লোকদের প্রয়োজন পড়ে, তেমনই আমাদের বিশ্বের সেরা এআইগুলোরও সবচেয়ে বড় সমস্যাগুলোর ওপর মনোযোগ দিতে হবে।


আরো সংবাদ



premium cement
রাঙ্গামাটিতে বজ্রপাতে কিশোরীর মৃত্যু জামালপুরে ছাত্রলীগ নেতার বিরুদ্ধে অটোরিকশা চুরির মামলা কেএনএফ সদস্যদের আদালতে উপস্থাপন, ৫২ জনের রিমান্ড মঞ্জুর ৬ জেলায় বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ রাখাইনে তুমুল যুদ্ধ, মর্টার শেলের শব্দে প্রকম্পিত সীমান্ত এলাকা হামলার ব্যাপারে ইসরাইল নিজেই সিদ্ধান্ত নেবে : নেতানিয়াহু ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পাশ্চাত্যের দেশগুলো সিদ্ধিরগঞ্জে দুর্ধর্ষ ডাকাতি, নগদ টাকাসহ ৮০ লাখ টাকার মালামাল লুট প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী পরীমণির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার আবেদন স্থায়ী যুদ্ধবিরতি না হওয়ায় গাজায় মানবিক প্রচেষ্টা সম্পূর্ণ ব্যর্থ : রাশিয়া

সকল