২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বিশাল ক্যামেরা সেন্সরযুক্ত স্মার্টফোন আনছে অপো

বিশাল ক্যামেরা সেন্সরযুক্ত স্মার্টফোন আনছে অপো -

অপো ফাইন্ড এক্স-৬ নামে নতুন স্মার্টফোনে টেলিফটো ও আলট্রাওয়াইড ক্যামেরার সুবিধাও থাকছে। চীনে নতুন এই ডিভাইসের ১২জিবি র‌্যাম ও ২৫৬ মেগাবাইট সংস্করণের দাম শুরু পাঁচ হাজার ৯৯৯ ইউয়ান থেকে। আর ১৬ জিবি র‌্যাম ও ৫১২ জিবির স্টোরেজ থাকা ডিভাইসের বেলায় এর দাম গিয়ে ঠেকেছে ছয় হাজার ৯৯৯ ইউয়ানে। প্রো-সংস্করণের বাইরের ‘ফাইন্ড এক্স-৬’ ডিভাইসের ১২জিবি র‌্যাম ও ২৫৬ মেগাবাইট সংস্করণের দাম শুরু চার হাজার ৪৯৯ ইউয়ান থেকে।
নতুন এই ডিভাইসের আলোচনার কেন্দ্রে রয়েছে এর প্রাথমিক ক্যামেরা, যেখানে সনির ৫০ মেগাপিক্সেলের এক ইঞ্চির ‘আইএমএক্স-৯৮৯’ সেন্সর ব্যবহৃত হয়েছে। তবে অপো ব্যবহারকারীদের এই বিষয়টিও নিশ্চিত করতে চায় যে তারা ফোনের টেলিফটো ও আলট্রাওয়াইড ক্যামেরার বিষয়টিও ভুলে যায়নি।
অপোর দাবি, ডিভাইসের আলট্রাওয়াইড ও পেরিস্কোপ ক্যামেরায় ব্যবহৃত ৫০ মেগাপিক্সেলের ‘১/১.৫৬ ইঞ্চির আইএমএক্স-৮৯০’ সেন্সর এখন পর্যন্ত আসা ‘যেকোনো ওয়াইড অ্যাংগেল ক্যামেরার চেয়ে আকারে বড়’ ও এতে ‘বাজারে বিদ্যমান যেকোনো টেলিফটো ক্যামেরার চেয়ে বড় আকারের সেন্সর রয়েছে। উদাহরণ হিসেবে ধরা যায়, এই সেন্সরের আকার স্যামসাংয়ের সাম্প্রতিক ‘গ্যালাক্সি এস-২৩’ ও ‘এস-২৩ প্লাস’-এর মতোই বড়।
ক্যামেরার বিভিন্ন খুঁটিনাটি সামগ্রিকভাবে ব্যাখ্যা করতে গেলে, ‘ফাইন্ড এক্স-৬ প্রো’ ডিভাইসের আলট্রাওয়াইড ক্যামেরায় আছে ১১০ ডিগ্রির ‘ফিল্ড অফ ভিউ’, ‘এফ/২.২ অ্যাপারচার’ ও অন্তত চার সেন্টিমিটার দূরত্ব থেকে এটি ম্যাক্রো-ধাঁচের বিভিন্ন ছবি তুলতে পারবে। আর পেরিস্কোপ টেলিফটো ক্যামেরায় মিলবে তিনগুণ অপটিকাল জুম ও ছয়গুণ হাইব্রিড জুমের সুবিধা।
ডিভাইসের পেছনে থাকা বিশাল বৃত্তাকার ক্যামেরা বাম্পের বাইরেও, অপোর বেশ ফ্ল্যাগশিপ সুবিধা আছে ফাইন্ড এক্স-৬ প্রো ডিভাইসে। একে ক্ষমতা দেয় কোয়ালকমের দ্বিতীয় প্রজন্মের ফ্ল্যাগশিপ প্রসেসর ‘স্ন্যাপড্রাগন-৮’। আর এতে আছে পাঁচ হাজার মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি, যা ১০০ ওয়াট গতিতে তারসহ ও তারবিহীনভাবে ৫০ ওয়াট গতিতে চার্জ হয়।


আরো সংবাদ



premium cement