১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

বিশাল ক্যামেরা সেন্সরযুক্ত স্মার্টফোন আনছে অপো

বিশাল ক্যামেরা সেন্সরযুক্ত স্মার্টফোন আনছে অপো -

অপো ফাইন্ড এক্স-৬ নামে নতুন স্মার্টফোনে টেলিফটো ও আলট্রাওয়াইড ক্যামেরার সুবিধাও থাকছে। চীনে নতুন এই ডিভাইসের ১২জিবি র‌্যাম ও ২৫৬ মেগাবাইট সংস্করণের দাম শুরু পাঁচ হাজার ৯৯৯ ইউয়ান থেকে। আর ১৬ জিবি র‌্যাম ও ৫১২ জিবির স্টোরেজ থাকা ডিভাইসের বেলায় এর দাম গিয়ে ঠেকেছে ছয় হাজার ৯৯৯ ইউয়ানে। প্রো-সংস্করণের বাইরের ‘ফাইন্ড এক্স-৬’ ডিভাইসের ১২জিবি র‌্যাম ও ২৫৬ মেগাবাইট সংস্করণের দাম শুরু চার হাজার ৪৯৯ ইউয়ান থেকে।
নতুন এই ডিভাইসের আলোচনার কেন্দ্রে রয়েছে এর প্রাথমিক ক্যামেরা, যেখানে সনির ৫০ মেগাপিক্সেলের এক ইঞ্চির ‘আইএমএক্স-৯৮৯’ সেন্সর ব্যবহৃত হয়েছে। তবে অপো ব্যবহারকারীদের এই বিষয়টিও নিশ্চিত করতে চায় যে তারা ফোনের টেলিফটো ও আলট্রাওয়াইড ক্যামেরার বিষয়টিও ভুলে যায়নি।
অপোর দাবি, ডিভাইসের আলট্রাওয়াইড ও পেরিস্কোপ ক্যামেরায় ব্যবহৃত ৫০ মেগাপিক্সেলের ‘১/১.৫৬ ইঞ্চির আইএমএক্স-৮৯০’ সেন্সর এখন পর্যন্ত আসা ‘যেকোনো ওয়াইড অ্যাংগেল ক্যামেরার চেয়ে আকারে বড়’ ও এতে ‘বাজারে বিদ্যমান যেকোনো টেলিফটো ক্যামেরার চেয়ে বড় আকারের সেন্সর রয়েছে। উদাহরণ হিসেবে ধরা যায়, এই সেন্সরের আকার স্যামসাংয়ের সাম্প্রতিক ‘গ্যালাক্সি এস-২৩’ ও ‘এস-২৩ প্লাস’-এর মতোই বড়।
ক্যামেরার বিভিন্ন খুঁটিনাটি সামগ্রিকভাবে ব্যাখ্যা করতে গেলে, ‘ফাইন্ড এক্স-৬ প্রো’ ডিভাইসের আলট্রাওয়াইড ক্যামেরায় আছে ১১০ ডিগ্রির ‘ফিল্ড অফ ভিউ’, ‘এফ/২.২ অ্যাপারচার’ ও অন্তত চার সেন্টিমিটার দূরত্ব থেকে এটি ম্যাক্রো-ধাঁচের বিভিন্ন ছবি তুলতে পারবে। আর পেরিস্কোপ টেলিফটো ক্যামেরায় মিলবে তিনগুণ অপটিকাল জুম ও ছয়গুণ হাইব্রিড জুমের সুবিধা।
ডিভাইসের পেছনে থাকা বিশাল বৃত্তাকার ক্যামেরা বাম্পের বাইরেও, অপোর বেশ ফ্ল্যাগশিপ সুবিধা আছে ফাইন্ড এক্স-৬ প্রো ডিভাইসে। একে ক্ষমতা দেয় কোয়ালকমের দ্বিতীয় প্রজন্মের ফ্ল্যাগশিপ প্রসেসর ‘স্ন্যাপড্রাগন-৮’। আর এতে আছে পাঁচ হাজার মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি, যা ১০০ ওয়াট গতিতে তারসহ ও তারবিহীনভাবে ৫০ ওয়াট গতিতে চার্জ হয়।


আরো সংবাদ



premium cement
বড় বোনের বৌভাতের গিয়ে দুর্ঘটনায় স্কুলছাত্র নিহত কোটালীপাড়ায় মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধ নিহত চুয়াডাঙ্গা দর্শনায় রেললাইনের পাশ থেকে যুবকের লাশ উদ্ধার সাবেক চেয়ারম্যান মাহবুবার রহমানের কবর জিয়ারত করলেন জামায়াত আমির আরব আমিরাতে ভারী বৃষ্টিপাত, বন্যায় ওমানে মৃতের সংখ্যা বেড়ে ১৮ ডা. জাফরুল্লাহ চৌধুরী ছিলেন অন্যায়ের বিরুদ্ধে সাহসী কণ্ঠস্বর প্রশাসন ও আদালতকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে সরকার : গণঅধিকার পরিষদ দুই কুলই হারালেন ইউপি চেয়ারম্যান জাকারিয়া আলম একদিন পর জবিতে উদযাপন হবে নববর্ষ, বন্ধ থাকবে ক্লাস-পরীক্ষা ইসরাইলে হামলার পর ইরানের পরমাণু স্থাপনা ‘সাময়িক’ বন্ধ তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে যাবে!

সকল