২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ভারতের স্মার্টফোন বাজারে শাওমিকে হটিয়ে শীর্ষে স্যামসাং

-

চীনের পর স্মার্টফোন ব্যবহারকারী ও বাজারের দিক থেকে ভারত দ্বিতীয় অবস্থানে রয়েছে। দেশটির স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যা ৬২ কোটি ৬০ লক্ষাধিক। সাশ্রয়ী মূল্যে স্মার্টফোন সরবরাহের দিক থেকে শাওমি অন্যতম। তবে ভারতের বাজারে ফ্ল্যাগশিপ ডিভাইস বাজারজাতে শাওমি একেবারেই শ্লথগতিতে এগোচ্ছিল। আর এ সুযোগ কাজে লাগিয়ে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম বাজারে পুনরায় শীর্ষস্থান দখল করেছে স্যামসাং ইলেকট্রনিকস।
শাওমি ১০ হাজার রুপির কম ডিভাইস বাজারজাতে বেশি মনোযোগ দিলেও ভারতের গ্রাহক আরো ভালো ডিজাইনের উন্নত ফিচারযুক্ত ডিভাইস ক্রয়ে আগ্রহী হয়ে ওঠে। অন্যদিকে স্যামসাং গ্রাহকের চাহিদা অনুযায়ী ডিভাইস বাজারজাত করেছে। পাশাপাশি ডিভাইস কেনার জন্য সহজ ফাইন্যান্সিং স্কিম চালু করেছে।
হংকংভিত্তিক কাউন্টারপয়েন্ট রিসার্চের তথ্যানুযায়ী, এসব উদ্যোগের কারণে ভারতের প্রতিযোগিতাপূর্ণ বাজারে শাওমিকে হটিয়ে শীর্ষস্থান দখলে নিতে পেরেছে স্যামসাং। ২০২২ সালের শেষ প্রান্তিকে প্রতিষ্ঠানটির বাজার হিস্যা ছিল ২০ শতাংশ। যেখানে শাওমির হিস্যা ছিল ১৮ শতাংশ।
কাউন্টারপয়েন্টের গবেষণা পরিচালক তরুণ পাঠক বলেন, ‘ভারতের বাজারে বর্তমানে প্রিমিয়ামাইজেশন চলছে। সেখানে সাশ্রয়ী মূল্যের ফোন বেশি থাকায় শাওমি এ পরিবর্তনের সাথে খাপ খাওয়াতে পারছে না।’
বর্তমানে শাওমি প্রিমিয়াম স্মার্টফোন বাজারজাতের মাধ্যমে পণ্যের লাইনআপে পরিবর্তন আনতে কাজ করছে। জানুয়ারিতে প্রতিষ্ঠানটি নোট ১২ সিরিজ বাজারে আনে। সম্প্রতি শাওমি ১৩ প্রোও বাজারে এসেছে।


আরো সংবাদ



premium cement

সকল