২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

চ্যাটজিপিটির প্রতিদ্বন্দ্বী চ্যাটবট আনল বাইদু

-

নিজস্ব চ্যাটবটের ঘোষণা দিলো চীনা সার্চইঞ্জিন জায়ান্ট বাইদু। কোম্পানির চ্যাটবটের সর্বশেষ সংস্করণের নাম ‘আর্নি বট’। এর ‘আর্নি’ শব্দের পুরো মানে দাঁড়ায় এনহ্যান্সড রিপ্রেজেন্টেশন থ্রু নলেজ ইন্টিগ্রেশন। গত দশক থেকেই এটি তৈরির কাজ শুরু হয়েছে। আর এটি প্রথম উন্মোচিত হয় ২০১৯ সালে।
বাইদুর প্রধান নির্বাহী রবিন লি এক সংবাদ সম্মেলনে বলেন, আর্নি বটের সর্বশেষ সংস্করণের সক্ষমতা জিপিটি-৪-এর কাছাকাছি, যা ওপেনএআইয়ের বিশাল ল্যাঙ্গুয়েজ মডেলের সর্বশেষ সংস্করণ। আর কেবল দু’দিন আগেই এটি প্রকাশ পেয়েছে।
নতুন এই চ্যাটবটের ‘নলেজ গ্রাফে’ প্রায় ৫৫ হাজার কোটি তথ্য রয়েছে। তবে, এগুলো মূলত তৈরি হয়েছে চীনা বাজারের কথা বিবেচনায় নিয়ে। ব্যবহারকারীকে বিভিন্ন চীনা উপভাষায় অডিওর মাধ্যমে প্রতিক্রিয়া জানানোর সক্ষমতা আছে আর্নি বটের। এ ছাড়া, চীনা টেক্সট ব্যবহার করে বিভিন্ন ছবি ও ভিডিও তৈরি করতে পারে এটি।
লি বলেন, এরই মধ্যে ৬৫০ কোম্পানি আর্নি বটের প্রযুক্তি ব্যবহারের উদ্দেশে সাইন আপ করেছে। তবে তিনি এটিও স্বীকার করেন, এখনো সর্বজনীন ব্যবহারের জন্য প্রস্তুত নয় এটি।
আপাতত, চীনা এই টেক জায়ান্ট কেবল তাদেরকেই এই চ্যাটবটের প্রবেশাধিকার দেবে। তবে, বাইদুর ক্লাউড প্ল্যাটফর্মের মাধ্যমে অন্যান্য কোম্পানিও নিজেদের পণ্যে এই সুবিধা যুক্ত করতে পারবে।


আরো সংবাদ



premium cement
চুয়েট শিক্ষার্থীদের সড়কে অবস্থান অব্যাহত, ঘাতক বাসচালক গ্রেফতার তামাক পণ্যে সুনির্দিষ্ট করারোপের দাবিতে এনবিআর চেয়ারম্যানের কাছে ২৫ সংসদ সদস্যের চিঠি প্রাণিসম্পদ প্রদর্শনীতে মহিষের আক্রমণে বাবা-ছেলেসহ আহত ৪ গফরগাঁওয়ে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার তীব্র মাত্রায় হিংস্র হয়ে উঠেছে সরকার : মির্জা ফখরুল মিরসরাইয়ে মৃত্যুর ১৫ দিন পর ব্যাংক কর্মকর্তার কবর থেকে লাশ উত্তোলন দেশে দেড় হাজার মেগাওয়াট লোডশেডিং, দুর্ভোগে মানুষ রংপুরে মহানবী সা:-কে নিয়ে কটূক্তি করায় ছাত্রলীগ কর্মী গ্রেফতার বাড়ছে না শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি, অনলাইনে ক্লাস চালুর চিন্তা বিশ্বের অন্যতম স্মার্ট হজ ব্যবস্থাপনা হবে বাংলাদেশে : ধর্মমন্ত্রী সিলেটে ৪৪ লাখ টাকার ভারতীয় চিনিসহ গ্রেফতার ৪

সকল