২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

চ্যাটবট সেবা চালুর পরিকল্পনা করছে চীনের বাইদু

-

চীনের ইন্টারনেট সার্চ ইঞ্জিন জায়ান্ট বাইদু ওপেনএআইয়ের চ্যাটজিপিটির মতো কৃত্রিম বুদ্ধিমত্তার চ্যাটবট সেবা চালুর পরিকল্পনা করছে। সব ঠিক থাকলে সেবাটি চালু হবে মার্চ থেকে। শুরুতে সেবাটি স্ট্যান্ডঅ্যালোন অ্যাপ হিসেবে চালু করে পরবর্তীতে ক্রমেই একে নিজস্ব সার্চ ইঞ্জিনে সমন্বয়ের পরিকল্পনা করছে প্রযুক্তি কোম্পানিটি।
চ্যাটজিপিটি কাজ করে বিশাল পরিমাণ ডেটা থেকে শেখার মাধ্যমে। এর মধ্যে রয়েছে কিভাবে মানুষের মতো করে ব্যবহারকারীর প্রম্পটের জবাব দিতে হয়, সার্চ ইঞ্জিনের তথ্য, এমনকি কোনো উচ্চাকাক্সক্ষী ঔপন্যাসিকের লেখা গদ্যরচনার মতো বিষয়ও। সাম্প্রতিক সময়ে চীন ভিত্তিক বিভিন্ন চ্যাটবট এখন সামাজিক যোগাযোগের বিষয়টি নিয়ে মনযোগ দিচ্ছে বিশেষ করে প্রোগ্রামিং ও প্রবন্ধ লেখার মতো পেশাদার কাজে, যেখানে তুলনামূলক কার্যকর ফলাফল দেখায় চ্যাটজিপিটি।
ব্যবহারকারীর সার্চ অনুরোধে কেবল লিঙ্ক নয়; বরং চ্যাটবটের তৈরি করা ফলাফলও সমন্বয়ের পরিকল্পনা করছে বাইদু। আর্থিক আয়ের উৎস বাড়ানোর লক্ষ্যে এআই প্রযুক্তিতে বিশাল বিনিয়োগ করছে বেইজিংভিত্তিক প্রযুক্তি কোম্পানি বাইদু। এর মধ্যে আছে বিভিন্ন ক্লাউড সেবা, চিপ ও স্বয়ংক্রিয় চালক ব্যবস্থার মতো বিষয়গুলো।
গত ডিসেম্বরে এক ডেভেলপার কনফারেন্সে তিনটি এআই-চালিত সফটওয়্যার উন্মোচন করেছে বাইদু। কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক প্রযুক্তির মাধ্যমে সফটওয়্যারগুলো চিত্রনাট্যকার, চিত্রকর, সম্পাদক ও অ্যানিমেটরের ভূমিকা পালন করতে পারে।
এ দিকে যুক্তরাষ্ট্রের স্যান ফ্র্যান্সিস্কো-ভিত্তিক কোম্পানি ওপেনএআইয়ের পেছনে ১০০ কোটি ডলার বিনিয়োগ করেছে মাইক্রোসফট। বর্তমানে এই প্রযুক্তির পেছনে বিনিয়োগ বাড়ানোর পরিকল্পনা করছে কোম্পানিটি। এ ছাড়া প্রতিদ্বন্দ্বী সার্চ ইঞ্জিন গুগলকে নতুন চ্যালেঞ্জ ছুড়ে দিতে কোম্পানির নিজস্ব সার্চইঞ্জিন বিংয়ে ওপেনএআইয়ের ‘ছবি তৈরির’ সফটওয়্যার যুক্ত করার লক্ষ্যেও কাজ করছে মার্কিন এই প্রযুক্তি জায়ান্ট।


আরো সংবাদ



premium cement