২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

বিজ্ঞাপনবিহীন হবে টুইটার

-

টুইটারে ঘন ঘনই বিজ্ঞাপন আসে আর এগুলোর দৈর্ঘ্যও বেশি। এমন পরিস্থিতিতে বিতর্কিত সামাজিক প্ল্যাটফর্ম টুইটারে তুলনামূলক ব্যয়বহুল গ্রাহক সেবা আনার ঘোষণা দিয়েছে। প্ল্যাটফর্মের মালিক ইলন মাস্ক জানান, গ্রাহকরা এখন থেকে প্ল্যাটফর্মে বিজ্ঞাপনবিহীন অভিজ্ঞতাও পাবেন।
ব্যবহারকারী এতে বিনামূল্যের সংস্করণের চেয়ে ভালো অভিজ্ঞতা পাবেন, যেখানে একটি এডিট বাটন ও ভেরিফিকেশন চেকমার্ক থাকবে।
গত বছরে মাস্ক ইঙ্গিত দিয়েছিলেন, প্ল্যাটফর্মটির বিজ্ঞাপনবিহীন সংস্করণ নিয়ে কাজ চলছে। নতুন এই পদক্ষেপের কারণে আর্থিক আয়ের মূল উৎস হিসেবে বিজ্ঞাপনের ওপর থেকেও টুইটারের নির্ভরতা কমে আসবে।
টুইটারের সামগ্রিক আয়ের ৯০ শতাংশই আসে প্ল্যাটফর্মে পোস্ট করা ডিজিটাল বিজ্ঞাপন থেকে। তবে বিভিন্ন সংস্থা ও অধিকারকর্মী দলের চাপের মুখে ব্র্যান্ডগুলো টুইটারে বিজ্ঞাপন দেখানো বন্ধ করায় কোম্পানির আয়ে বিশাল ধস নামার ইঙ্গিত দিয়েছিলেন মাস্ক। এমনকি বেশ কিছু কোম্পানি জানিয়েছে, নিজেদের ব্র্যান্ডের সুরক্ষা নিয়ে শঙ্কা তৈরি হওয়ায় তারা টুইটারে বিজ্ঞাপন দেখানো বন্ধ রেখেছে। এর সম্ভাব্য কারণ হলো কর্মী ছাঁটাইয়ের পাশাপাশি কোম্পানির সামগ্রিক কর্মশক্তি অর্ধেকে নামিয়ে আনার ফলে প্ল্যাটফর্মে ক্রমশ দুর্বল হয়ে পড়া কনটেন্ট মডারেশন ব্যবস্থা।
এই মাসের শুরুতে প্ল্যাটফর্মের আয় বাড়ানো ও এর খরচ কমানোর উদ্দেশ্যে নিজেদের পুরোনো রাজনৈতিক বিজ্ঞাপন নিষেধাজ্ঞা বিষয়ক নীতিমালা শিথিল করে টুইটার। যদিও নতুন সেবাটি চালু হলে প্ল্যাটফর্মে কী ধরনের পরিবর্তন আসতে পারে, তা এখনো পরিষ্কার নয়।


আরো সংবাদ



premium cement