২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

পেগাগাসের লাইসেন্স কিনেছিল এফবিআই

পেগাগাসের লাইসেন্স কিনেছিল এফবিআই -

যুক্তরাষ্ট্রের তদন্ত সংস্থা এফবিআই প্রধানকে প্রশ্ন করা হয় তারা পেগাসাস স্পাইওয়্যার ব্যবহার করেছে কিনা। উত্তরে এফবিআই প্রধান ক্রিস্টোফার রে উত্তর বলেন, এফবিআই পেগাগাসের লাইসেন্স কিনেছিল, তবে তা কেবল পরীক্ষা নিরীক্ষার জন্য। খারাপ লোকের হাতে পড়লে এই স্পাইওয়্যারে ক্ষতির ধরন কেমন হতে পারে তা পর্যালোচনা করার জন্যই লাইসেন্স কেনা হয়েছিল।
যদিও আদালত ও এফবিআই’র বিভিন্ন নথি বলছে ভিন্ন কথা। আর এসব তথ্য বেরিয়ে এসেছে যুক্তরাষ্ট্রের ‘ফ্রিডম অফ ইনফর্মেশন অ্যাক্ট’ আইনের আশ্রয়ে করা এক মামলার ফলে। এফবিআই’র বিরুদ্ধে মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমসের করা ওই মামলার বিপরীতে দেওয়া নথিতে উঠে এসেছে, ২০২০ সালের শেষে ও ২০২১ সালের শুরুতে অপরাধ তদন্তে ইসরাইলের এনএসও গ্রুপের তৈরি এই হ্যাকিং টুল ব্যবহারের উদ্দেশ্যে জোর চেষ্টা চালিয়েছেন সংস্থাটির কর্মকর্তারা। কুখ্যাত ওই হ্যাকিং টুল ব্যবহারের বিষয়ে এজেন্সির নেতৃত্বের জন্য পরিকল্পনা তৈরির পাশাপাশি ফৌজদারি অপরাধের বিচারের সময় এফবিআই’র বিভিন্ন হ্যাকিং টুলের ব্যবহার বিষয়ক তথ্য প্রকাশের ধরন কেমন হতে পারে, তা নিয়ে ফেডারেল তদন্তকারীদের জন্য বিশেষ নির্দেশিকাও বানিয়েছেন কর্মকর্তারা।
তবে, কীভাবে পেগাসাস ব্যবহারের পরিকল্পনা করেছে ও এর ব্যবহার কেবল মার্কিন নাগরিক বা বিদেশী বা উভয়ের ফোনেই চালানো হবে কিনা, এই বিষয়গুলো সম্পর্কে পরিষ্কার ধারণা মেলেনি টাইমসের তদন্তে।
এনএসও গ্রুপের আরেকটি টুল ‘ফ্যানটম’ পরীক্ষা করেছেন এফবি আই কর্মকর্তারা। এটি পেগাসাস স্পাইওয়্যারের আরেকটি সংস্করণ, যাতে মার্কিন ফোন নম্বর ব্যবহার করে শিকারের ফোনে অনুপ্রবেশ করা সম্ভব।
বিশ্বব্যাপী বিভিন্ন সরকারি সংস্থার মাধ্যমে হ্যাকিং টুলটি অপব্যবহারের খবর আলোচনায় আসল ২০২১ সালের জুলাই মাসে, অপরাধী তদন্তে পেগাসাস ব্যবহার না করার সিদ্ধান্ত নেয় এফবিআই।

 

 


আরো সংবাদ



premium cement