১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

টুইটারে নায়ক থেকে ভিলেন ইলন মাস্ক

-

টুইটারে নতুন বিতর্কের জন্ম দিয়েছেন প্রযুক্তি উদ্যোক্তা ইলন মাস্ক। এবার সম্ভবত পুরো ইউক্রেনকেই ক্ষেপিয়ে দিয়েছেন এই শীর্ষ ধনী। পাল্টা জবাবে মুখ খুলেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।
গত ৩ অক্টোবরে টুইটারে এক জরিপ চালু করেন মাস্ক; শান্তির ডাক দিয়ে সমর্থন চেয়েছেন তার ১০ কোটি ৭৭ লাখ টুইটার ফলোয়ারের কাছে। কিন্তু, জরিপের ফলাফল বলছে, মাস্কের সাথে একমত নন অংশগ্রহণকারীদের বেশির ভাগ।
মাস্কের জরিপের প্রতিক্রিয়ায় টুইটারে পাল্টা জরিপ চালু করে প্রেসিডেন্ট জেলেনস্কি প্রশ্ন করেছেন, কেন ইলন মাস্ককে বেশি পছন্দ আপনাদের? যিনি ইউক্রেনকে সমর্থন করেন, না কি যিনি রাশিয়াকে সমর্থন করেন?
জরিপের প্রশ্নে ইউক্রেন আর রাশিয়ার মধ্যে শান্তির জন্য চারটি শর্তের কথা উল্লেখ করে তার পক্ষে-বিপক্ষে টুইটার ভক্তদের মতামত চেয়েছেন টেসলা ও স্পেসএক্স প্রধান। জরিপে শান্তির জন্য মাস্ক যে চারটি শর্ত উল্লেøখ করেছেন, সেগুলো হলো-
রাশিয়ার দখলকৃত অঞ্চলগুলোতে জাতিসঙ্ঘের অধীনে নতুন নির্বাচন। নির্বাচনে হারলে ওই অঞ্চলগুলো ছাড়তে হবে রাশিয়াকে। আনুষ্ঠানিকভাবে রাশিয়ার অন্তর্ভুক্ত হবে ক্রাইমিয়া; ১৭৮৩ থেকে যেমনটি ছিল।
ক্রাইমিয়ায় পানির সরবরাহ নিশ্চিত করা। নিরপেক্ষ থাকবে ইউক্রেন। (নেটো জোটভুক্ত হবে না দেশটি)। মাস্কের এসব শর্তের সবগুলো কার্যত রাশিয়ার পক্ষে যায়। এর ফলে মাস্কের সাম্প্রতিক মতামত আর জরিপ নিয়ে সংশ্লিষ্ট অনেকেই ক্ষেপেছেন।
ইউক্রেনে রাশিয়ার সামরিক আগ্রাসন শুরু হওয়ার পরপর দেশটিতে স্টারলিংক ব্রডব্যান্ড সেবা চালু করে প্রশংসিত হয়েছিলেন ইলন মাস্ক। সেখানকার নাগরিকদের কাছে মাস্কের একজন নায়কের সমতুল্য জনপ্রিয়তা ছিল। যুদ্ধ শেষে মাস্ককে ইউক্রেন ভ্রমণের আমন্ত্রণও জানিয়েছিলেন প্রেসিডেন্ট জেলেনস্কি। তবে পাল্টে গেছে সে দৃশ্যপট; এখন ইউক্রেনীয়দের চক্ষুশূলে পরিণত হয়েছেন ইলন মাস্ক।


আরো সংবাদ



premium cement