২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

আগের চেয়ে স্মুথ ও দ্রুতগতির নতুন ফায়ারফক্স

আগের চেয়ে স্মুথ ও দ্রুতগতির নতুন ফায়ারফক্স -

কয়েকটি নতুন ফিচারসহ ফায়ারফক্স ব্রাউজারের নতুন সংস্করণ চালু করেছে মজিলা। ব্রাউজারটির নতুন সংস্করণটি হলো ‘১০৫’। এই ব্রাউজারে অভিজ্ঞতা উন্নত করতে ও দ্রুততর করার উদ্দেশ্য সমানে রেখে তৈরি হয়েছে।
এই সংস্করণে আসা পাঁচটি নতুন ফিচারের একটি হলো উন্নতমানের প্রিন্টিং ইন্টারফেইস, যা আরো সহজ উপায়ে ওয়েব পেইজ প্রিন্টের সুবিধা দেবে ব্যবহারকারীকে। পাশাপাশি, পুরো থ্রেডের পরিবর্তে একটি ইমেইল প্রিন্ট করার সুবিধা কাজে আসবে ব্যবসা বা অফিসের জন্য।
ট্র্যাকপ্যাড ব্যবহারকারীর জন্য ব্রাউজারের ইউজিবিলিটি ব্যবস্থাও উন্নত করেছে মজিলা। ফলে তারা গুগল ক্রোম এবং মাইক্রোসফট এজ-এর মতো ব্রাউজারগুলোর সঙ্গে অবশেষে তাল মেলাতে পারছে। উইন্ডোজ অপারেটিং সিস্টেমে ব্যবহারকারীরা এখন ব্যাক ও ফরওয়ার্ড বাটন চাপার বদলে দুই আঙুলে সোয়াইপের মাধ্যমে পেইজ হিস্ট্রি দেখতে পারবেন।
মজিলা ফায়ারফক্স ১০৫ এর মাধ্যমে বড় তালিকা থেকে নির্দিষ্ট কোনো সামগ্রী খোঁজার গতি আগের তুলনায় দ্বিগুণ হয়েছে। অন্যান্য প্রতিটি ব্রাউজার যেখানে ওপেন-সোর্স ক্রোমিয়াম প্রকল্পের ভিত্তিতে তৈরি, সেখানে ফায়ারফক্স নিজস্ব কোয়ান্টাম ব্রাউজার ইঞ্জিন ব্যবহার করায় ব্যবহারকারীর ডেটা প্রাইভেসির বিষয়টি গুরুত্বের সঙ্গে পরিচালিত হয় বলে দাবি করেছে মোজিলা।
নতুন এই ব্রাউজারে এসেছে আরো কয়েকটি আপডেট, যেখানে উইন্ডোজে কম মেমরি থাকলে সেটি এখন আগের চেয়ে ভালোভাবে সামলাতে পারে ফায়ারফক্স। এ ছাড়া, লিনাক্সেও মেমোরি সঙ্কট তৈরির আশঙ্কা কম থাকে এবং তুলনামূলক ভালোভাবে কাজ করে ব্রাউজারটি। আর ম্যাক ব্যবহারকারীদের চোখে পড়বে ব্রাউজারটির ট্র্যাকপ্যাড ইউজেবিলিটির উন্নতি, যেখানে সরিয়ে ফেলা হয়েছে কয়েকটি স্ক্রলিং সংক্রান্ত জটিলতা।
ফায়ারফক্স ওয়েবসাইটে মিলবে নতুন এই ব্রাউজার চালানোর পুরো সিস্টেম রিকয়্যারমেন্ট। মোবাইল ডিভাইসে এলেও তুলনামূলক কম ফিচার আছে।


আরো সংবাদ



premium cement