১০ ডিসেম্বর ২০২২, ২৫ অগ্রহায়ণ ১৪২৯, ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

কার্বন নিঃসরণ কমানোর উদ্যোগ নিয়েছে স্যামসাং

কার্বন নিঃসরণ কমানোর উদ্যোগ নিয়েছে স্যামসাং -

স্যামসাং ইলেকট্রনিকসের ভাইস প্রেসিডেন্ট এবং এনভায়রনমেন্ট ও সেফটি সেন্টার বিভাগের প্রধান সং দু-কুয়েন জানিয়েছেন, জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে কম্পিউটিং খাতের চিপ উৎপাদন কেন্দ্রগুলো সবচেয়ে বেশি ক্ষতিকর প্রভাব বিস্তার করে। উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে স্যামসাং অন্যতম। এ কারণে ২০৫০ সাল নাগাদ কার্বন নিরপেক্ষ প্রতিষ্ঠানে পরিণত হওয়ার যে প্রতিশ্র“তি দিয়েছে স্যামসাং, যার বাস্তবায়নে চিপ উৎপাদন কেন্দ্রে কার্বন নিঃসরণ কমানোর উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানটি।
সং দু-কুয়েন মনে করেন, সেমিকন্ডাক্টর চিপ তৈরিতে নির্ধারিত গ্যাসের সদ্ব্যবহার নিশ্চিত করাই আমাদের ব্যয়ের অন্যতম প্রধান বিষয়। চিপ তৈরির সময় উপজাত হিসেবে পারফ্লুরো কার্বন ও হাইড্রোফ্লুরো কার্বনের মতো গ্রিনহাউজ গ্যাস নির্গত হয়। বৈশ্বিক উষ্ণায়নে কার্বন ডাই-অক্সাইডের চেয়ে এসব গ্যাসের প্রভাব বেশি। অন্য দিকে বায়ুমণ্ডলে এর জীবৎকাল প্রায় ৫০ হাজার বছর পর্যন্ত দীর্ঘ।
ম্যাকেঞ্জি অ্যান্ড কোম্পানির অনুমান, চিপ নির্মাতা প্রতিষ্ঠানগুলো সরাসরি নিঃসরণ করা গ্রিনহাউজ গ্যাস ৮০ শতাংশ কার্বন ডাই-অক্সাইডের সমান। ২০২১ সালে স্যামসাং যে পরিমাণ গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ করেছে, তা প্রায় এক কোটি ৫৬ লাখ টন কার্বন ডাই-অক্সাইডের সমান।
সং দু-কুয়েনের মতে, নিঃসরণ কমাতে বর্জ্য তাপকে আটকে ফেলা ও পুনর্ব্যবহার করা যেতে পারে। স্যামসাংয়ের অ্যাডভান্স ইনস্টিটিউট অব টেকনোলজির গবেষণা ইউনিট ২০৩০ সালের মধ্যে সেটিই প্রয়োগ করবে। নিঃসরণ কমানোর এ প্রযুক্তিই এখন স্যামসাং ইলেকট্রনিকসের প্রধান লক্ষ্য।


আরো সংবাদ


premium cement