১০ ডিসেম্বর ২০২২, ২৫ অগ্রহায়ণ ১৪২৯, ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

ক্ষতিপূরণ পাবে গুগল ফটোজ ব্যবহারকারীরা

-

যুক্তরাষ্ট্রের ইলিনয় অঙ্গরাজ্যের বাসিন্দাদের ছবি ব্যবহারে পূর্বানুমতি না নেয়ায় বায়োমেট্রিক ইনফরমেশন প্রাইভেসি আইন (বিআইপিএ) লঙ্ঘনের অভিযোগ নিষ্পত্তিতে ১০ কোটি ডলারের তহবিল ঘোষণা করেছে গুগল।
গুগলের বিরুদ্ধে অভিযোগ, গুগল ফটোজের ফেস গ্রুপিং টুল ইলিনয় রাজ্যের বি আইপিএ লঙ্ঘন করেছে। কেননা, আইন অনুযায়ী যেকোনো কোম্পানি ইলিনয়ের বাসিন্দাদের কাছ থেকে বায়োমেট্রিক তথ্য সংগ্রহ এবং সংরক্ষণ করার আগে এর উদ্দেশ্য, কত ক্ষণ সংরক্ষণ করা হবে এবং কখন তা স্থায়ীভাবে ধ্বংস করা হবে- এমন প্রতিটি বিষয় লিখিতভাবে জানাতে হবে। গুগল যথাযথ নোটিশ না দিয়ে এবং সম্মতি চাওয়া ছাড়াই মানুষের মুখের বিবরণ সংগ্রহ ও সংরক্ষণ করার আগে গুগল ব্যবহারকারীদের জানায়নি কীভাবে তাদের ব্যক্তিগত তথ্য ব্যবহার করা হবে। এ পরিপ্রেক্ষিতে গত মে মাসে গুগল ১০ কোটি ডলার ক্ষতিপূরণ দিয়ে মামলা নিষ্পত্তিতে সম্মত হয়েছে। গুগল ফটোজের সব গ্রাহক এ তহবিলের অর্থ পাবে না। কেবল যেসব গ্রাহক ২০১৫ সালের ১ মে থেকে ২০২২ সালের ২৫ এপ্রিলের মধ্যে ইলিনয়ের বাসিন্দা ছিল ও গুগল ফটোজ ব্যবহার করেছেন, তারা ২৪ সেপ্টেম্বর পর্যন্ত নির্ধারিত ওয়েবসাইটের মাধ্যমে ওই ক্ষতিপূরণের জন্য দাবি জানাতে পারবেন। ক্ষতিপূরণের যোগ্য প্রত্যেককে প্রাথমিকভাবে ২০০-৪০০ ডলারের মধ্যে অর্থ দেয়া হবে বলে আশা করা হচ্ছে, যা পরবর্তী সময়ে আরো বাড়তে পারে।
গুগল কর্তৃপক্ষ জানিয়েছে, ফেস গ্রুপিংয়ের ক্ষেত্রে ফেসিয়াল শনাক্তকারী অ্যালগরিদম ব্যবহার করে একই ব্যক্তির ছবি আলাদা করার সুযোগ রয়েছে, যা শুধু সেই গ্রাহকের কাছেই দৃশ্যমান। গ্রাহক চাইলেই তা বন্ধ করে দিতে পারে। বিআইপিএ লঙ্ঘনের জন্য গুগল ছাড়াও গত বছর টিকটক ৯ কোটি ২০ লাখ ডলার ক্ষতিপূরণ দিয়েছে। স্ন্যাপচ্যাট চলতি মাসে সাড়ে তিন কোটি ডলার ক্ষতিপূরণ দিতে সম্মত হয়েছে। এর আগে ফেসবুকও তাদের ফটো ট্যাগিং ফিচারের মাধ্যমে আইন লঙ্ঘনের অভিযোগে ৬৫ কোটি ডলার ক্ষতিপূরণ দিয়ে সমঝোতা করেছে।


আরো সংবাদ


premium cement