০৫ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ন ১৪২৯, ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

হ্যাকারের কবলে উবার

হ্যাকারের কবলে উবার -

২০১৬ সালে উবার বড় ধরনের সাইবার হামলার শিকার হয়। সে সময় পাঁচ কোটি ৭০ লাখের বেশি গ্রাহক ও চালকের ব্যক্তিগত তথ্য বেহাত হয়ে যায়। তবে সম্প্রতি এক কিশোর হ্যাকারের হাতে নাস্তানাবুদ হয়েছে উবার। হ্যাকারের স্ল্যাক পোস্টটি এতটাই আকস্মিক ছিল যে পুরো বিষয়টিকে রসিকতা ভেবেছিলেন উবারের কর্মীরা। হ্যাকার দাবি করেছে, মজা করে উবারের কম্পিউটার সিস্টেমে প্রবেশ করলেও এখন কোম্পানির সোর্স কোড ফাঁস করে দেওয়ার কথা ভাবছেন তিনি।
হ্যাকার দাবি করেছেন, সোশ্যাল ইঞ্জিনিয়ারিংয়ের মাধ্যমে এক কর্মীর আইডি-পাসওয়ার্ড সংগ্রহ করে উবারের কম্পিউটার সিস্টেমে অনুপ্রবেশ করেছেন তিনি। আর এভাবেই রাইড-হেইলিং প্ল্যাটফর্মটির সবচেয়ে গোপন নথিপত্রে প্রবেশাধিকার পেয়েছেন। এক পোস্টে কিশোর হ্যাকার লিখেছিলেন, ‘আমি ঘোষণা দিচ্ছি যে, আমি একজন হ্যাকার এবং ডেটা ফাঁসের শিকার হয়েছে উবার।’
এক বিবৃতিতে উবার জানায়, এ ঘটনায় প্রতিষ্ঠানটির ব্যবহারকারীদের ট্রিপ হিস্ট্রি থেকে শুরু করে কোনো সংবেদনশীল তথ্য ফাঁস হয়নি। পাশাপাশি আক্রমণের কারণে যে সফটওয়্যার টুলটি ক্ষতিগ্রস্ত হয়েছিল সেটিও পুনরুদ্ধার করা হয়েছে এবং স্বাভাবিকভাবে কার্যক্রম পরিচালনা করছে। গত বৃহস্পতিবার উবার সাইবার নিরাপত্তা-সংক্রান্ত ঘটনাটির তদন্ত শুরু করে।
প্রতিষ্ঠানটির একজন কর্মীর ওয়ার্কস্পেস মেসেজিং অ্যাপ স্ল্যাকের অ্যাকাউন্ট হ্যাক করার মাধ্যমে একজন হ্যাকার সিস্টেমে প্রবেশ করতে সক্ষম হয়। এরপর সে অ্যাকাউন্ট ব্যবহারের মাধ্যমে উবারের অন্য কর্মীদের ডাটা ব্রিচ হামলার বিষয়ে মেসেজ পাঠাতে থাকে।


আরো সংবাদ


premium cement
মুন্সীগঞ্জে বিএনপির নেতাকর্মীদের বাড়িতে বাড়িতে অভিযান, ১৩ জন গ্রেফতার এমবাপ্পের জোড়া গোলে কোয়ার্টার ফাইনালে ফ্রান্স লবিস্টের কথায় বিএনপি ১০ ডিসেম্বর সমাবেশের সিদ্ধান্ত নিয়েছে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী সমাবেশের আগে বিএনপি নেতাকর্মীরা জড়ো হতে পারবে না : ডিবিপ্রধান বিএনপি নেতা ইশরাকের গাড়ি ভাঙচুর বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানির ৪৬ শতাংশ নগদ লভ্যাংশ অনুমোদন গণসমাবেশ সফলে ঢাকা বারে আইনজীবীদের মধ্যে লিফলেট বিতরণ মুন্সী মেহেরউল্লাহ ছিলেন ব্রিটিশ বাংলার শ্রেষ্ঠ ইসলাম প্রচারক গুজবে কান দেবেন না তিন ব্যাংকের ঋণ কেলেঙ্কারি অনুসন্ধানের নির্দেশ হাইকোর্টের ভারতকে হারিয়ে অবিশ্বাস্য জয় টাইগারদের

সকল