০৯ ডিসেম্বর ২০২২, ২৪ অগ্রহায়ণ ১৪২৯, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

ইউটিউব আনছে বিজ্ঞাপনমুক্ত ভিডিও প্লেয়ার

-

বিভিন্ন শিক্ষামূলক অ্যাপের জন্য ইউটিউব একটি ‘এম্বেডএবল ভিডিও প্লেয়ার’ চালু করছে। বিভিন্ন বিজ্ঞাপন, বাইরের লিংক ও কনটেন্ট পরামর্শ সরিয়ে ফেলে এটি, যে কারণে দর্শকরাও বিভিন্ন ধরনের ‘মিনোযোগ সরানো কনটেন্ট’ এড়াতে পারবেন।
ইউটিউবের রেকমেন্ডেশন অ্যালগরিদম ছাড়াই ব্যবহারকারীকে নতুন কনটেন্ট দেখানো ও পরিবেশনের উদ্দেশ্যে এই প্লেয়ার তৈরি করেছে প্ল্যাটফর্মটি। বিভিন্ন স্কুল শিক্ষার্থীর জন্য এটি ভালো হতে পারে। রেকমেন্ডেশন অ্যালগরিদম কীভাবে চরমপন্থী ও ভুল কনটেন্ট উপস্থাপন করতে পারে, তা নিয়ে বেশ কয়েক বছর ধরেই বিভিন্ন দেশে তদন্তের মুখে পড়েছে ইউটিউব।
শুরুর দিকে বিজ্ঞাপন ও পরামর্শমুক্ত নতুন প্লেয়ারটি ব্যবহারের সুবিধা পাবে বাছাই করা কিছু প্রতিষ্ঠান। এর মধ্যে আছে এডপাজল, গুগল ক্লাসরুম, পারডু ইউনিভার্সিটি ও পারডু গ্লোবালের মতো কয়েকটি শিক্ষামূলক প্রযুক্তি কোম্পানি। প্ল্যাটফর্মে শিক্ষা বিষয়ক কনটেন্ট তৈরিতে নির্মাতাদের জন্য বেশ কয়েকটি নতুন টুল আনার ঘোষণা দিয়েছে ইউটিউব, যার মধ্যে রয়েছে, ভিডিও দেখার বিনিময়ে দর্শকের কাছ থেকে অর্থ সংগ্রহের উপায়।
একজন দর্শক কোনো কোর্স কিনলে বিজ্ঞাপনমুক্ত প্লেয়ারে কনটেন্ট দেখার ও ব্যাকগ্রাউন্ডে ভিডিও চালানোর সুবিধা পাবেন তিনি। এই সব কোর্স প্রথমে বেটা সংস্করণ হিসেবে আসবে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ায়।


আরো সংবাদ


premium cement