০৪ ডিসেম্বর ২০২২, ১৯ অগ্রহায়ন ১৪২৯, ৯ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

ভারতে আইফোন উৎপাদন করতে যাচ্ছে টাটা গ্রুপ

ভারতে আইফোন উৎপাদন করতে যাচ্ছে টাটা গ্রুপ -

চীন ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে ক্রমাগত বাড়তে থাকা উত্তেজনার পাশাপাশি চীনের বিভিন্ন শহরে ঘন ঘন লকডাউনের কারণে আইফোনের উৎপাদন ব্যাহত হওয়ায় সম্প্রতি চীনের বাইরে আইফোন উৎপাদনের সিদ্ধান্ত নিয়েছে অ্যাপল।
তাইওয়ানভিত্তিক প্রযুক্তি কোম্পানি উইস্ট্রনের সাথে ভারতে একটি যৌথ উদ্যোগে আইফোন নির্মাতার তালিকায় যুক্ত হচ্ছে টাটা গ্রুপ।
ভারতের বাজারে লবণ থেকে শুরু করে সফটওয়্যার প্রায় সবকিছুই উৎপাদন ও বিক্রি করে টাটা গ্রুপ। এবার আইফোন উৎপাদনে যেতে পারে ভারতীয় সংস্থাটি। বিদেশ থেকে আনা যন্ত্রাংশ এসেম্বল করে ভারতেই আইফোন তৈরি করা হবে। তাইওয়ানের ওই সংস্থাটির কাছ থেকে পণ্য উৎপাদন, সরবরাহ ও এসেম্বল সংক্রান্ত সাহায্য চেয়েছে টাটা।
চীন ও ভারতে এতদিন এ কাজ করত তাইওয়ানের দুটো টেক সংস্থা উইস্ট্রন ও ফক্সকন। এবার টাটা গ্রুপ প্রথম ভারতীয় সংস্থা হিসেবে আইফোন উৎপাদনের অনুমোদন পেতে যাচ্ছে বলে এক প্রতিবেদনে জানানো হয়েছে। সম্ভাব্য যৌথ উদ্যোগটি বাস্তবায়ন হলে ভারতে আইফোনের বাজার পাঁচ গুণ বাড়তে পারে।
কয়েক দশক ধরেই বিশ্বব্যাপী উৎপাদনের কেন্দ্র হয়ে উঠেছে চীন। টাটা গ্রুপ আইফোন উৎপাদনে গেলে প্রযুক্তি খাতে চীনকে কড়া টক্কর দিতে পারবে ভারত। কারণ অ্যাপলের মতো সংস্থা ভারতে আইফোন তৈরির সিদ্ধান্ত নিলে অন্যান্য বৃহৎ টেক সংস্থাগুলোও অনুপ্রাণিত হতে পারে।
কভিড-পরবর্তী পরিবেশে চীনের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের চাপা উত্তেজনা বেড়েছে। এ পরিস্থিতিতে উৎপাদনে চীনের ওপর থেকে নির্ভরশীলতা কমানোর কথা ভাবছে বহু টেক সংস্থা। যদিও ভারতে আইফোন উৎপাদন শুরু হওয়ার পরেও চীন থেকেই বেশির ভাগ উৎপাদন চালিয়ে যাবে অ্যাপল।
২০১৭ সাল থেকে উইস্ট্রন ভারতে আইফোন উৎপাদন শুরু করলেও প্রচুর লোকসান গুনতে হয়েছে। তাইওয়ানভিত্তিক সংস্থাটি কর্নাটকে আইফোন এসেম্বল করে। সে ক্ষেত্রে টাটার মতো জায়ান্ট গ্রুপের সাথে চুক্তি করলে উইস্ট্রনের জন্য তা লাভজনক হবে।


আরো সংবাদ


premium cement
এমবাপ্পের চমক ও জিরুর রেকর্ডে কোয়ার্টার ফাইনালে ফ্রান্স অনুশীলনে নেইমার সরকারের ১৪ বছরের শাসনামলে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ভয়াবহ রূপ লাভ করেছে : ডা. শফিকুর রহমান জাপানিজ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করতে আগ্রহী ৪০ কোম্পানি কিশোরগঞ্জে খেলনা দোলনা কেড়ে নিল শিশুর জীবন প্রেস ক্লাব পীরগঞ্জের নির্বাচন : সভাপতি বুলু ও সম্পাদক জাকির কি হলো লাউতারো মার্টিনেজের কুলিয়ারচরে বিএনপির ৭০ নেতাকর্মীর নামে মামলা অলিভিয়ের জিরুডের গোলে প্রথমার্ধ শেষে এগিয়ে ফ্রান্স জনদৃষ্টি ভিন্ন দিকে প্রবাহিত করার লক্ষে নেতাকর্মীকে গ্রেফতার করা হচ্ছে : এ টি এম মাছুম জাতীয় হিফজুল কোরআন প্রতিযোগিতায় রাজশাহীতে ইয়েস কার্ড পেলো ২ ক্ষুদে হাফেজ

সকল