০৬ অক্টোবর ২০২২, ২১ আশ্বিন ১৪২৯, ৯ রবিউল আওয়াল ১৪৪৪ হিজরি
`

ইন্টেলের আর্ক প্রো জিপিইউ

ইন্টেলের আর্ক প্রো জিপিইউ -

মার্কিন চিপনির্মাতা প্রতিষ্ঠান ইন্টেল প্রযুক্তি বাজারে নতুন আর্ক প্রো-এ৪০ এবং এ৫০ জিপিইউ এনেছে। মূলত ডেস্কটপভিত্তিক আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই প্রযুক্তিসংশ্লিøষ্ট কাজ এবং অ্যাডোবি প্রিমিয়ার-প্রো-এর মতো পেশাদারি সফটওয়্যার চালানোর উপযোগী নকশা রয়েছে জিপিইউগুলোয়। আর্ক-প্রো সিরিজের জিপিইউগুলোর আনুষ্ঠানিক অভিষেক হয়েছে ৮ আগস্ট। এ৪০ এবং এ৫০ ছাড়া পেশাদারি কাজে ব্যবহৃত ল্যাপটপে খুব শিগগিরই আর্ক-প্রো সিরিজের এ৩০ জিপিইউয়ের দেখা মিলবে। আর্ক-প্রো সিরিজের নতুন তিন মডেলের সবগুলোর হার্ডওয়্যারভিত্তিক রে ট্রেসিং এবং এভি১ হার্ডওয়্যার আক্সেলারেশন সক্ষমতা আছে। ইনটেলে এ৪০ বাজারজাত করছে সিঙ্গল-সøট নকশায়। ৩.৫ টেরাফ্লপ গ্রাফিক্যাল সক্ষমতা, আটটি ‘রে ট্রেসিং’ কোর এবং ৬ গিগাবাইটের মেমোরি রয়েছে এর। আকারে ছোট ওয়ার্কস্টেশন বা ডেস্কটপ পিসির জন্য এই মডেলটি বানিয়েছে ইন্টেল।
আর আকারে বড় এ৫০ বাজারজাত করা হচ্ছে দুই-সøট নকশায়। এর উল্লেøখযোগ্য ফিচারের মধ্যে আছে ৪.৮ টেরাফ্লপ গ্রাফিক্যাল সক্ষমতা, আটটি ‘রে ট্রেসিং’ কোর এবং ৬ গিগাবাইটের মেমোরি। ডুয়াল-সøট ডিজাইনের কারণে এটি প্রচলিত ওয়ার্কস্টেশনের জন্য বেশি উপযোগী। এক সাথে একাধিক মনিটর ব্যবহারের জন্য উভয় জিপিইউতেই চারটি করে মিনি ডিসপ্লে পোর্ট আছে।
এই জিপিইউগুলোতে গেম খেলা সম্ভব হলেও, কার্যত গেমিংয়ের কথা মাথায় রেখে বানানো হয়নি জিপিইউগুলো। গেমিংয়ের বদলে ব্লেøন্ডার, হ্যান্ডব্রেক, প্রিমিয়ার-প্রো ও দ্য ভিঞ্চি রিসলভ স্টুডিওর মতো পেশাদারি কাজে ব্যবহৃত সফটওয়্যারের সাথে ব্যবহারের কথা মাথায় রেখেই আর্ক-প্রো সিরিজের জিপিইউগুলোর নকশা করেছে ইন্টেল।


আরো সংবাদ


premium cement
নারায়ণগঞ্জে মহানগর যুবদলের বিশাল কালো পতাকা মিছিল এক বছরের ব্যবসায়ই ইভ্যালির সব দেনা পরিশোধ সম্ভব : শামীমা টানা ৪ দিন বন্ধের পর ভোমরা স্থলবন্দরের আমদানি-রফতানি শুরু রাণীসংকৈলে গরুকে বাঁচাতে গিয়ে মাইক্রোবাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে শাওনের মৃত্যু : মুন্সিগঞ্জ আদালতে পুলিশ ও সরকার দলীয় কর্মীদের বিরুদ্ধে মামলার আবেদন জাতিসঙ্ঘ অধিবেশনে বাংলাদেশের অংশগ্রহণ সফল হয়েছে : প্রধানমন্ত্রী গজারিয়ায় কিশোর গ্যাংয়ের হামলায় আহত ২ কক্সবাজার-সেন্টমার্টিন পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু ইসরাইলে পাওয়া গেল ১৪০০ বছরের পুরনো স্বর্ণমুদ্রা পাকুন্দিয়া ছাত্রলীগের নতুন কমিটি, বাতিলের দাবি বঞ্চিতদের ডেঙ্গু : আরো ৬৩৭ জন হাসপাতালে ভর্তি

সকল