২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইন্টেলের আর্ক প্রো জিপিইউ

ইন্টেলের আর্ক প্রো জিপিইউ -

মার্কিন চিপনির্মাতা প্রতিষ্ঠান ইন্টেল প্রযুক্তি বাজারে নতুন আর্ক প্রো-এ৪০ এবং এ৫০ জিপিইউ এনেছে। মূলত ডেস্কটপভিত্তিক আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই প্রযুক্তিসংশ্লিøষ্ট কাজ এবং অ্যাডোবি প্রিমিয়ার-প্রো-এর মতো পেশাদারি সফটওয়্যার চালানোর উপযোগী নকশা রয়েছে জিপিইউগুলোয়। আর্ক-প্রো সিরিজের জিপিইউগুলোর আনুষ্ঠানিক অভিষেক হয়েছে ৮ আগস্ট। এ৪০ এবং এ৫০ ছাড়া পেশাদারি কাজে ব্যবহৃত ল্যাপটপে খুব শিগগিরই আর্ক-প্রো সিরিজের এ৩০ জিপিইউয়ের দেখা মিলবে। আর্ক-প্রো সিরিজের নতুন তিন মডেলের সবগুলোর হার্ডওয়্যারভিত্তিক রে ট্রেসিং এবং এভি১ হার্ডওয়্যার আক্সেলারেশন সক্ষমতা আছে। ইনটেলে এ৪০ বাজারজাত করছে সিঙ্গল-সøট নকশায়। ৩.৫ টেরাফ্লপ গ্রাফিক্যাল সক্ষমতা, আটটি ‘রে ট্রেসিং’ কোর এবং ৬ গিগাবাইটের মেমোরি রয়েছে এর। আকারে ছোট ওয়ার্কস্টেশন বা ডেস্কটপ পিসির জন্য এই মডেলটি বানিয়েছে ইন্টেল।
আর আকারে বড় এ৫০ বাজারজাত করা হচ্ছে দুই-সøট নকশায়। এর উল্লেøখযোগ্য ফিচারের মধ্যে আছে ৪.৮ টেরাফ্লপ গ্রাফিক্যাল সক্ষমতা, আটটি ‘রে ট্রেসিং’ কোর এবং ৬ গিগাবাইটের মেমোরি। ডুয়াল-সøট ডিজাইনের কারণে এটি প্রচলিত ওয়ার্কস্টেশনের জন্য বেশি উপযোগী। এক সাথে একাধিক মনিটর ব্যবহারের জন্য উভয় জিপিইউতেই চারটি করে মিনি ডিসপ্লে পোর্ট আছে।
এই জিপিইউগুলোতে গেম খেলা সম্ভব হলেও, কার্যত গেমিংয়ের কথা মাথায় রেখে বানানো হয়নি জিপিইউগুলো। গেমিংয়ের বদলে ব্লেøন্ডার, হ্যান্ডব্রেক, প্রিমিয়ার-প্রো ও দ্য ভিঞ্চি রিসলভ স্টুডিওর মতো পেশাদারি কাজে ব্যবহৃত সফটওয়্যারের সাথে ব্যবহারের কথা মাথায় রেখেই আর্ক-প্রো সিরিজের জিপিইউগুলোর নকশা করেছে ইন্টেল।


আরো সংবাদ



premium cement
সিরাজগঞ্জে প্রাথমিক শিক্ষা অফিসের নৈশ প্রহরীর ঝুলন্ত লাশ উদ্ধার ৬ দাবিতে উত্তাল বুয়েট, ক্লাস-পরীক্ষা বর্জন মোরেলগঞ্জে মাছ ধরতে গিয়ে নদীতে ডুবে কিশোরের মৃত্যু আল-আকসায় কোনো ধরণের সহিংসতা ছাড়াই অনুষ্ঠিত হলো তৃতীয় জুমআর জামাত ‘পেশাগত স্বার্থে সাংবাদিকদের ঐক্যবব্ধ হতে হবে’ গাজাবাসীর প্রধান কথা- ‘আমাদের খাবার চাই’ অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১

সকল