১৩ আগস্ট ২০২২
`

বিপাকে সাইবার অপরাধীরা

বিপাকে সাইবার অপরাধীরা -

চলতি বছরের বৃহত্তম ক্রিপ্টো মুদ্রা বিটকয়েনের দরপতন হয়েছে সর্বোচ্চ দামের ৫০ শতাংশেরও বেশি। আর এর প্রভাব হ্যাকারদের ওপরও পড়ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কোম্পানির কম্পিউটার সিস্টেমের দখল নেয়ার পর মুক্তিপণ নিতে এখনো বিটকয়েন, ইথার ও অন্যান্য ডিজিটাল টোকেনের ওপর নির্ভর করছে হ্যাকাররা। তবে, বর্তমান বিশ্বের সার্বিক পরিস্থিতির সাইবার অপরাধীদের কর্মকাণ্ডেও বড় পরিবর্তন আনতে পারে বলে বিশেষজ্ঞদের আশঙ্কা।
গত কয়েক মাসে মুদ্রাস্ফীতি, ইউক্রেন যুদ্ধের অর্থনৈতিক ধাক্কা আর বৈশ্বিক শেয়ারবাজারের দরপতনের আঁচ লেগেছে ক্রিপ্টো খাতেও। কয়েক শ’ কোটি ডলারের বাজারমূল্য হারিয়েছে ক্রিপ্টো খাত ও মূল ধারার বাজারব্যবস্থার প্রতিষ্ঠানগুলো। এক দিনেই ২০০ কোটি ডলার বাজারমূল্য হারিয়েছে সার্বিক ক্রিপ্টো বাজার।
আর এই বাজার ধসের ফলে র্যানসমওয়্যার হ্যাকারদেরও মুক্তিপণের আকার নতুন করে হিসাব করতে হচ্ছে। সাইবার অপরাধীদের আর্থিক লেনদেনে সহায়তা করত এমন কয়েকটি প্লাটফর্ম এরই মধ্যে বন্ধ হয়ে গেছে বলেও জানিয়েছে সাইটটি। একই সাথে র্যানসমওয়্যারের বদলে ম্যালওয়্যার হামলা ও ফিশিং প্রতারণার মাধ্যমে সরাসরি ডলার হাতিয়ে নেয়ার চেষ্টা বাড়িয়েছে হ্যাকাররা।
গত বছর থেকে ৩০টি ছোট ক্রিপ্টো এক্সচেঞ্জের কর্মকাণ্ডের ওপর নজর রেখেছিল ইসরাইলভিত্তিক সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান সাইবারসিক্সগিল। সাইবার অপরাধীদের ক্রিপ্টোর বদলে নগদ অর্থ কেনার সুযোগ দিত ওই এক্সচেঞ্জগুলো। এক্সচেঞ্জগুলোর নামোল্লেখ না করে সাইবারসিক্সগিল জানিয়েছে, এপ্রিল মাস থেকে বন্ধ হয়ে গেছে সবগুলো এক্সচেঞ্জ।

 


আরো সংবাদ


premium cement
ক্রমাগত পিছিয়ে পড়া রুখবে কে বঙ্গবন্ধু হত্যার ষড়যন্ত্রকারীদের খুঁজতে কমিশনের রূপরেখা প্রস্তুত : আইনমন্ত্রী বাঙালি মুসলমানরা কেন পাকিস্তান চেয়েছিল বিএনপি এখন বর্ষাকালের পুঁটি আর মলা মাছের মতো একটু লাফাচ্ছে : তথ্যমন্ত্রী নোয়াখালীতে ক্লিনিক সিলগালা অর্থমন্ত্রীর সাক্ষাৎকার বগুড়ায় বাঁশঝাড় থেকে স্কুলছাত্রের লাশ উদ্ধার টানা ৫ দিনের জোয়ারে ক্ষতিগ্রস্ত ভোলার শতাধিক পুকুর-ঘের, দিশেহারা মালিকরা সুইস ব্যাংকের কাছে একাধিকবার অর্থ পাচারের তথ্য চেয়েছে বিএফআইইউ : বাংলাদেশ ব্যাংক রাধাও নেই, নেই বৃন্দাবনও ভারতের আপত্তি উপেক্ষা, চীনা জাহাজকে নোঙর করার ছাড়পত্র দিল শ্রীলঙ্কা

সকল