১৩ আগস্ট ২০২২
`

কোরবানির পশু কেনাবেচায় ডিজিটাল হাট

কোরবানির পশু কেনাবেচায় ডিজিটাল হাট -

ঈদুল আজহা সামনে রেখে কোরবানির পশু কেনাবেচায় জনসমাগম ও ভোগান্তি কমাতে বিগত দু’বছরের মতো এবারও অনলাইন ‘ডিজিটাল হাট-২০২২’ (digitalhaat.gov.bd) প্ল্যাটফর্ম চালু করা হয়েছে। সরকারের আইসিটি বিভাগের এটুআই, একশপ, ঢাকা উত্তর সিটি করপোরেশন, বাংলাদেশ ডেইরি ফার্মার্স অ্যাসোসিয়েশন এবং ই-ক্যাবের উদ্যোগে দেশব্যাপী কোরবানির পশু কেনাবেচায় এই অনলাইন প্ল্যাটফর্মটি তৈরি করা হয়েছে।
সম্প্রতি অনলাইনে আয়োজিত ‘ডিজিটাল হাট-২০২২’ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। অনুষ্ঠানের সভাপতি হিসেবে উপস্থিত থেকে দেশব্যাপী এই ডিজিটাল হাট প্ল্যাটফর্মের উদ্বোধন করেন তথ্য ও যোগযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
অনুষ্ঠানে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, এবার দেশে ৯৭ লাখ ৭৫ হাজার কোরবানির পশুর চাহিদা রয়েছে। এর বিপরীতে এবার কোরবানিযোগ্য এক কোটি ২১ লাখ ২৪ হাজার ৮৮৯টি পশু প্রস্তুত রাখা হয়েছে। মন্ত্রী বলেন, কোরবানির পশু ব্যবস্থাপনা নিয়ে এক সময় নানা বিড়ম্বনা ও প্রতিকূল পরিস্থিতি ছিল। কিন্তু তথ্যপ্রযুক্তির আধুনিকায়নের মাধ্যমে সে পরিস্থিতি অনেক সহজ হয়ে গিয়েছে। আমাদের চালু করা অনলাইনে ডিজিটাল হাট থেকে পশু ক্রয়ের পর যদি কারো মনোপুত না হয়, সে ক্ষেত্রেও তার প্রতিকারের ব্যবস্থা রাখা হয়েছে।
আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, দেশব্যাপী গত দু’বছরের ডিজিটাল হাট যে সাড়া ফেলেছে তারই ধারাবাহিকতায় এ বছর সরকারি প্ল্যাটফর্ম এর আওতায় নিয়ে আসা হয়েছে।

 

 


আরো সংবাদ


premium cement