১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বন্ধ হয়ে গেল ইন্টারনেট এক্সপ্লোরার

বন্ধ হয়ে গেল ইন্টারনেট এক্সপ্লোরার -

দীর্ঘ ২৭ বছরের পথযাত্রা বন্ধ হয়ে গেল ওয়েব ব্রাউজিং প্লাটফর্ম ইন্টারনেট এক্সপ্লোরার। আর এর মধ্য দিয়ে শেষ হচ্ছে ১৯৯৫ সালে যাত্রা শুরু হওয়া আইকনিক ব্রাউজারটির পথচলা।
মাইক্রোসফট কর্তৃপক্ষ জানিয়েছে, ইন্টারনেট এক্সপ্লোরারের ভবিষ্যৎ হলো মাইক্রোসফট এজ। নতুন এজ ব্রাউজারটি ইন্টারনেট এক্সপ্লোরারের তুলনায় দ্রুতগতির, নিরাপদ এবং ব্যবহারকারীকে আরো আধুনিক ব্রাউজিং অভিজ্ঞতা দেবে। ২০০৩ সালে সাফল্যের শিখরে পৌঁছায় ইন্টারনেট এক্সপ্লোরার। তখন বিশ্বব্যাপী ব্যবহৃত সব ইন্টারনেট ব্রাউজারের ৯৫ শতাংশই ছিল এক্সপ্লোরারের ঘরে। তবে প্রতিযোগিতার বাজারে একের পর এক নতুন ব্রাউজারের আবির্ভাব ঘটায় ধীরে ধীরে জনপ্রিয়তা হারাতে থাকে এক্সপ্লোরার।
২০১৬ সালেই ব্রাউজারটির ফিচার ডেভেলপমেন্টের কাজ বন্ধ করার সিদ্ধান্ত নেয় মাইক্রোসফট। তখন মাইক্রোসফট এজ নামের নতুন একটি ব্রাউজার বাজারে আনে। এরপর থেকে নতুন ব্রাউজারের ওপরে মনোনিবেশ শুরু করে মার্কিন প্রতিষ্ঠানটি। মূলত ইন্টারনেট এক্সপ্লোরার বন্ধের প্রাথমিক সিদ্ধান্ত তখনই নেয়া হয়েছিল। ২০২০ সাল থেকে পর্যায়ক্রমে বন্ধ হতে থাকে এক্সপ্লোরারের সার্ভিস।
২০২০ সালের নভেম্বর মাসে মাইক্রোসফট টিম থেকে বন্ধ করা হয় ইন্টারনেট এক্সপ্লোরার সাপোর্ট। ২০২১ সালের আগস্ট মাসে মাইক্রোসফট ৩৬৫ থেকে ইন্টারনেট এক্সপ্লোরার সাপোর্ট বন্ধ করা হয়।

 


আরো সংবাদ



premium cement