২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

এবার এম-২ চিপসহ নতুন ম্যাকবুক আনছে অ্যাপল

এবার এম-২ চিপসহ নতুন ম্যাকবুক আনছে অ্যাপল -

প্রতি বছর ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপারস কনফারেন্সে (ডব্লিউডব্লিউডিসি) হার্ডওয়্যারের ওপর গুরুত্ব না দিয়ে সাধারণত আইফোন, আইপ্যাড, কম্পিউটার ও স্মার্টওয়াচের সফটওয়্যার আপডেটের তথ্য থাকত। তবে এবার এম-২ চিপসহ ১৩ ইঞ্চি ম্যাকবুক প্রোসহ আইওএস ১৬ আপডেটের ঘোষণা দিয়েছে অ্যাপল। নতুন ম্যাকবুক ছাড়াও আইওএস ১৬-তে নতুন কিছু ফিচার, মেসেজ ও পেমেন্টে নিরাপত্তা বৃদ্ধিসহ বেশ কিছু নতুন পণ্য ও পরিষেবা আনতে যাচ্ছে অ্যাপল।
এম-১ চিপের মতোই নিজস্ব এআরএম সিলিকন নকশার ভিত্তিতে নতুন এম-২ চিপ তৈরি করেছে অ্যাপল। পাঁচ ন্যানোমিটার প্রযুক্তিতে নির্মিত চিপটিতে ট্রানজিস্টরের সংখ্যা ২ হাজার কোটি, যা এম-১ চিপের প্রথম সংস্করণের তুলনায় ২৫ শতাংশ বেশি। বাড়তি ট্রানজিস্টরের কারণে ডিভাইস পারফরম্যান্স আরো ভালো হবে। এম-১ চিপের প্রথম সংস্করণের তুলনায় এম-২ চিপের সিপিইউর গতি ১৮ শতাংশ এবং জিপিইউর গতি ৩৫ শতাংশ বেশি হবে বলে দাবি করেছে অ্যাপল। বাজারের সর্বশেষ ১০-কোরের ল্যাপটপ চিপের তুলনায় ১ দশমিক ৯ শতাংশ দ্রুতগতির হবে এম-২-এর পারফরম্যান্স। এম-১-এর চেয়েও ভালো পারফরম্যান্স পেতে এম-২ চিপে অ্যাপল নতুন পারফরম্যান্স ও এফিশিয়েন্সি কোর ব্যবহার করছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। চিপটির মেমোরি ব্যান্ডউইডথ ১০০ জিবিপিএস এবং ধারণক্ষমতা ২৪ গিগাবাইট, যা এম-১ চিপের তুলনায় দ্বিগুণ।
জিপিইউর বিবেচনায়ও এম-২ চিপে বড় অগ্রগতি এনেছে অ্যাপল। ১০ কোরের জিপিইউ আছে এম-২ চিপে, যা এম-১-এর তুলনায় দু’টি বেশি। মেমোরি ব্যান্ডউইডথ ও ক্যাশ মেমোরি আরো বড় হওয়ায় গ্রাফিকস পারফরম্যান্স আরো উন্নত হবে। আর প্রথম ডিভাইস হিসেবে এম-২ চিপ পাচ্ছে অ্যাপলের জনপ্রিয় ল্যাপটপ মডেল, ম্যাকবুক এয়ার। নতুন চিপের পাশাপাশি ডব্লিউডব্লিউডিসিতে নতুন ম্যাকবুক এয়ারও দেখিয়েছে অ্যাপল। বাহ্যিক নকশার বিবেচনায় লক্ষণীয় পরিবর্তন এসেছে নতুন ম্যাকবুক এয়ারে।
ম্যাগসেইফ চার্জিং সুবিধা আছে নতুন ম্যাকবুক এয়ারে। আরো আছে দু’টি থান্ডারবোল্ট ৪ পোর্ট ও হেডফোন জ্যাক। ১১ মিলিমিটার পুরু নতুন ম্যাকবুক এয়ারের ওজন মাত্র ২ দশমিক ৭ পাউন্ড বা প্রায় এক কেজি ২২৫ গ্রাম। সিলভার, স্পেস গ্রে, স্টারলাইট গোল্ড ও মিডনাইট ব্লু- এ চার রঙে বাজারে কিনতে পাওয়া যাবে ডিভাইসটি। জুলাই মাস থেকে বাজারে কিনতে পাওয়া যাবে নতুন ম্যাকবুক এয়ার, দাম শুরু হবে এক হাজার ১৯৯ ডলার থেকে।

 


আরো সংবাদ



premium cement