০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ৪ জিলহজ ১৪৪৩
`

নতুন ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট এ ডট

নতুন ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট এ ডট -

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের আরো উন্নত অভিজ্ঞতা প্রদানে নতুন একটি ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট চালু করেছে এসকে টেলিকম। সম্প্রতি অ্যাসিস্ট্যান্টটির বেটা ভার্সন বাজারে উন্মুক্ত করেছে দক্ষিণ কোরিয়ার অন্যতম মোবাইল নেটওয়ার্ক সেবাদাতা প্রতিষ্ঠানটি।
কোরিয়ান ভাষার ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টটির আইকন হিসেবে রেইনকোট পরা একটি বাচ্চাকে যুক্ত করা হয়েছে। এ ডট নাম হলেও এর উচ্চারণ আই ডট। ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং মডেল থাকায় ব্যবহারকারীরা ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টের সঙ্গে আবহাওয়াসহ যেকোনো বিষয়ে আলোচনা শুরুর পাশাপাশি গান বা ভিডিও চালুর নির্দেশনা দিতে সক্ষম।
এসকে টেলিকমের ভাইস প্রেসিডেন্ট ও প্রধান পণ্য কর্মকর্তা লি হুয়ান জানিয়েছেন, এ ডট এসকে টেলিকমের কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির বিস্তারের একটি উদাহরণ। কেননা এ ডট সিস্টেমটি স্মার্ট স্পিকার নুগুতে যুক্ত করা হবে। এ ডটের প্রাথমিক ভার্সনের ব্যবহারকারীরা পাঁচটি ভিন্ন চরিত্র, আটটি ভয়েস টোন এবং কোরিয়ার আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক ভাষা ব্যবহারের সুবিধা পাবে। এসকে টেলিকমের ভাইস প্রেসিডেন্ট এবং ব্র্যান্ড স্ট্রাটেজি অফিসের প্রধান ইয়ে হুই-ক্যাং বলেন, ব্যবহারকারীরা যেন এ ডটের ভিজ্যুয়াল এজেন্টের সঙ্গে মানসিকভাবে যুক্ত হতে পারে, সে জন্য একাধিক চরিত্রের বিষয়টি ডিজাইন করা হয়েছে। এতে ইংরেজি, চাইনিজ ও জাপানিজ ভাষায় সাপোর্ট প্রদানের ব্যবস্থা আছে।
অন্যদিকে এ ডটের মাল্টিমডাল আন্ডারস্ট্যান্ডিং ফিচারটি আগামী বছর চালু করা হবে। ফলে অ্যাসিস্ট্যান্টটি ছবি ও শব্দ ব্যবহারের মাধ্যমে কাজ করতে পারবে।
বর্তমানে গুগল প্লে এবং ওয়ান স্টোরে ভয়েস অ্যাসিস্ট্যান্টটির বেটা ভার্সন বিনামূল্যে ডাউনলোড করা যাবে এবং জুনে অ্যাপলের অ্যাপ স্টোরেও এটি চালু করা হবে।
গত সপ্তাহে গুগল আরো উন্নত ডায়ালগ অ্যাপ্লিকেশনের জন্য তাদের সর্বাধুনিক ল্যাঙ্গুয়েজ প্রসেসিং মডেল লাএমডিএ ২ উন্মুক্তের ঘোষণা দিয়েছে। পাশাপাশি আরো একটি ফিচার চালু করেছে। এই ফিচারটির আওতায় এখন থেকে ব্যবহারকারীদের আর হে গুগল বলে কথোপকথন শুরুর প্রয়োজন হবে না।


আরো সংবাদ


premium cement