০২ জুলাই ২০২২
`

এএমডির নতুন চিপ ও ল্যাপটপ আসছে

এএমডির নতুন চিপ ও ল্যাপটপ আসছে -

এবারের কম্পিউটেক্স আয়োজনে পরবর্তী প্রজন্মের রাইজেন ৭০০০ ডেস্কটপ সিপিইউ উন্মোচন করেছে এএমডি। এ ছাড়া, আয়োজনটিতে ‘মেনডোসিনো’ নামে নতুন ল্যাপটপ বাজারে আনার ঘোষণা দিয়েছে এই চিপ নির্মাতা। কয়েক বছর আগেও এএমডি চিপের ল্যাপটপ খুঁজে পাওয়া বিরল ছিল। তবে, কম্পিউটেক্স আয়োজনে প্রতিষ্ঠানটি মেনডোসিনো এপিইউভিত্তিক নতুন ল্যাপটপ বাজারে আনার পরিকল্পনা করছে। নতুন এই ল্যাপটপ বাজারে আনার মধ্য দিয়ে ল্যাপটপের প্রচলিত সংজ্ঞাকে পাল্টে ফেলতে চাচ্ছে এএমডি। কারণ, বাজেটের মধ্যে ভালো ‘ব্যাটারি লাইফ’ থাকা একটি ল্যাপটপ গ্রাহকের হাতে পৌঁছাতে চায় চিপ নির্মাতা প্রতিষ্ঠানটি।
৫ ন্যানোমিটার প্রযুক্তির প্রথম পিসি চিপ হবে রাইজেন ৭০০০, এই কথা জানুয়ারিতেই বলেছিল এএমডি। ডিডিআর৫ র্যাম এবং পিসিআই ৫.০ এসএসডি কার্ড সমর্থনের বিষয়টি বিবেচনায় রেখে এএম৫ মাদারবোর্ডটির নকশা করেছে এএমডি। এ ছাড়া, প্রতিষ্ঠানটির প্রথম ডেস্কটপ চিপ হিসেবে টার্বো মোডে ৫ গিগাহার্টজের বেশি গতির প্রসেসর সামলাতে পারবে রাইজেন ৭০০০।
রাইজেন ৭০০০ এ তিনটি চিপলেট আছে। দুটি ৫ ন্যানোমিটার প্রযুক্তির জেন ৪ সিপিইউ মডিউল ও একটি নতুন ৬ ন্যানোমিটারের আই/ও। একে আরডিএনএ গ্রাফিক্স, ডিডিআর৫ র্যাম ও একটি বিল্ট-ইন পাওয়ার ম্যানেজমেন্ট এর সঙ্গে সমন্বয় করেছে প্রতিষ্ঠানটি।

 


যদিও এএমডির নতুন এই চিপ গেমার এবং আগ্রহীদের বর্তমান এএম৪ থেকে এএম৫ প্ল্যাটফর্মে আনতে সফল হবে কি না, সেটি নিয়ে যথেষ্ট প্রশ্ন রয়েছে।
এএমডির কর্মকর্তা রবার্ট হ্যালকের মতে, বেশির ভাগ মানুষই ৩৯৯ ডলার থেকে ৬৯৯ ডলারের একটি নোটবুক চার, পাঁচ বা ছয় ঘণ্টা ব্যবহার করতে পারে। এসব নোটবুকের কাছ থেকে আমাদের অন্তত ১০ ঘণ্টা প্রয়োজন। আগেও কোয়াড কোর চিপে ব্যাটারি লাইফ বাড়ানোর কথা বলেছিল এএমডি। তখন প্রতিষ্ঠানটির প্রস্তাব কেউ তেমন গ্রাহ্য করেনি। এএমডি চিপের ল্যাপটপ বাজারে আসার পর, ২০১৮ সালে সবচেয়ে বেশি ব্যাটারি লাইফ রেকর্ড হয়েছে একটি ‘এইচপি এলিটবুক ৮৬৫ জি৯’-তে। এতে ২৬ ঘণ্টার বেশি ব্যাটারি লাইফ পাওয়ার কথা জানিয়েছে এএমডি। এএমডি গেইমিংয়ের প্রধান ফ্রাংক আজোর জানিয়েছেন, মেনডোসিনো বাজারের প্রথম ল্যাপটপ, যেটি মোবাইল স্ট্রিমিংয়ের সমাধান হিসেবে নকশা করা হয়েছে।

 


আরো সংবাদ


premium cement