২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

বাংলাদেশে আসছে ইলোন মাস্কের স্টারলিংক

বাংলাদেশে আসছে ইলোন মাস্কের স্টারলিংক -

ইলোন মাস্ক মালিকানাধীন স্পেসএক্সের ইন্টারনেট পরিষেবা প্রতিষ্ঠান স্টারলিংকের সেবা বাংলাদেশে আসছে। বর্তমানে বিশ্বের ৩২টি দেশে স্টারলিংকের সেবা পাওয়া যাচ্ছে। স্টারলিংকের সেবা কতটুকু বিস্তৃত হচ্ছে, সে বিষয়ে একটি ম্যাপ শেয়ার করা হয়েছে। এতে দেখা গেছে বাংলাদেশে ২০২৩ নাগাদ স্টারলিংকের সেবা সহজলভ্য হতে পারে। বর্তমানে প্রতিষ্ঠানটি বাংলাদেশ থেকে প্রি-অর্ডার গ্রহণ করছে। ৯৯ ডলারে প্রি-অর্ডারের সুযোগ পাবেন গ্রাহক। এমনকি সমস্যা দেখা দিলে পুরো অর্থ রিফান্ড করারও আশ্বাস দেয়া হয়েছে ওয়েবসাইটটিতে।
স্টারলিংকের পোস্ট করা মানচিত্রে ‘সেবার আওতাধীন’ চিহ্নিত দেশগুলো অবিলম্বে তাদের স্টারলিংক ইনস্টলেশন প্যাকেজ পাবে। ম্যাপে ‘ওয়েটলিস্ট’ এবং ‘শিগগির আসছে’ চিহ্নিত এলাকাও রয়েছে। ‘শিগগির আসছে’ চিহ্নিত দেশগুলোর মধ্যে রয়েছে ব্রাজিল, সৌদি আরব, পাকিস্তান, ভারত ও বাংলাদেশ।
বাংলাদেশ থেকে প্রি-অর্ডার পরিষেবা পেতে স্টারলিংকের অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করলে ৯৯ ডলার ফি প্রদানের একটি নির্দেশনা আসে। সেখানে একটি বার্তায় বলা হয়েছে, স্টারলিংক ২০২৩ সালে এ এলাকায় তার পরিষেবা প্রসারিত করার আশা করছে। সেখানে আরো বলা হয়, প্রাপ্যতা নিয়ন্ত্রক অনুমোদনের ওপর নির্ভরশীল এবং প্রতিটি কভারেজ এলাকায় ‘আগে আসলে আগে পাবেন’ ভিত্তিতে অর্ডার গ্রহণ করা হবে।
যেসব এলাকায় ব্রডব্যান্ড নেটওয়ার্ক বিস্তার কঠিন, সেখানে সহজেই ইন্টারনেট পরিষেবা নিশ্চিত করতে পারবে সংস্থাটি। গ্রাহকদের শুধু বাসায় একটি স্যাটেলাইট ডিশ বসিয়ে দিলেই চলবে। কোথায় ও কিভাবে বাসায় স্টারলিংকের ছোট্ট স্যাটেলাইট ডিশটি বসানো যাবে, এ নিয়ে অ্যান্ড্রয়েড ও আইওএসে একটি অ্যাপ উন্মোচন করেছে স্টারলিংক।

 


আরো সংবাদ



premium cement
কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’

সকল