০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯,
`

ক্রিপ্টো বাজারে ধস

-

ক্রিপ্টো মুদ্রা আর স্টেবলকয়েনের বাজারের সাম্প্রতিক অবনতিতে বিনিয়োগকারীরা এখন শঙ্কিত ক্রিপ্টোক্র্যাশ নিয়ে। বিশ্ব অর্থনীতি নিয়ে শঙ্কিত বিনিয়োগকারীরা ক্রিপ্টো মুদ্রাবাজার থেকে বিনিয়োগের অর্থ উঠিয়ে নিচ্ছেন। আর তাতেই বাজারে ধস নেমেছে।
অন্যান্য ক্রিপ্টো মুদ্রার মতোই ব্লকচেইন প্রযুক্তির ওপর নির্ভর করে স্টেবলকয়েন। তবে, দুই ঘরানার ডিজিটাল মুদ্রার মধ্যে মূল পার্থক্য হচ্ছে এর মূল্যায়নে। সাধারণত, মূলধারার কোনো স্বীকৃত মুদ্রা অথবা স্বর্ণের মতো মূল্যবান কোনো সম্পদের সাথে সামঞ্জস্য রেখে মূল্য নির্ধারণ করা হয় স্টেবলকয়েনের। যে সম্পদের ভিত্তিতে দাম নির্ধারণ করা হয়েছে, তার সাথে স্টেবলকয়েনের দাম সমান রাখার চেষ্টা করে লেনদেনকারী প্রতিষ্ঠানগুলো।
মূলত বড় আর্থিক প্রতিষ্ঠানগুলো নিজস্ব ক্রিপ্টে সম্পদের একটা বড় অংশ বেচে দেয়ায় এবং বাকি সবাই বাজার থেকে দ্রুত বিনিয়োগের অর্থ উঠিয়ে নেয়ায় চেষ্টা করার ফলেই এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে মনে করেন প্রযুক্তি বিশ্লষকরা।
এই সঙ্কট কাটিয়ে ওঠার সম্ভাব্য উপায় হিসেবে নতুন টেরা লুনা টোকেন প্রচলনের কথাও বিবেচনা করা হচ্ছে। এ ছাড়াও কঠোর নীতিমালা চান নীতিনির্ধারকরা। স্টেবলকয়েনের লেনদেন ব্যবস্থা নিয়ন্ত্রণের জন্য নীতিমালা গঠনের আহ্বান জানিয়েছেন একাধিক দেশের জনপ্রতিনিধি ও কর্মকর্তারা।

 


আরো সংবাদ


premium cement