০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯, ৫ জিলহজ ১৪৪৩
`

আইপড টাচ-এর উৎপাদন বন্ধ

আইপড টাচ-এর উৎপাদন বন্ধ -

২০০১ সালে প্রথম আইপড উন্মুক্ত করেছিল অ্যাপল। একসঙ্গে এক হাজার গান জমা রাখতে পারতো ডিভাইসটি। দুই দশকের ব্যবধানে দৃশ্যপট অনেকটাই পাল্টেছে, নিজস্ব স্ট্রিমিং সেবা দাঁড় করিয়েছে অ্যাপল, নয় কোটি গান আছে তাতে।
প্রথম সংস্করণের আইপড কেবল গান শোনার অভ্যাস পাল্টে দেয়নি। এক দশক অ্যাপল থেকে বাধ্যতামূলক নির্বাসনে কাটিয়ে ফেরার পর প্রথম দিকের বৈপ্লবিক পণ্য ছিল আইপড। প্রায় ডুবতে বসা অ্যাপলের এই পকেটে বহনযোগ্য মিউজিক প্লোয়ারটিই পাল্টে দেয় স্টিভ জবসের ভবিষ্যৎ, মোড় ঘুরিয়ে দেয় অ্যাপলের।
আইপডের নকশাকারী দলটিই পরে আইফোনের নকশা করেছিল, যা জনপ্রিয়তায় আইপডকেও ছাড়িয়ে গেছে। অন্যদিকে, অ্যাপল শেষবার আইপড আপডেট করেছে ২০১৯ সালে।
দুই দশকের ইতিহাসে ‘ন্যানো’ ও ‘শাফল’সহ আইপডের বেশ কয়েকটি সংস্করণ বাজারজাত করেছে অ্যাপল। এর মধ্যে উৎপাদন বন্ধ হওয়া সর্বশেষ মডেলটি ছিল আইপড টাচ, ২০০৭ সালে বাজারে এসেছিল ডিভাইসটি। নতুন উৎপাদন না হলেও মজুদ থাকা পর্যন্ত ডিভাইসটির বিক্রি অব্যাহত থাকবে বলে জানিয়েছে অ্যাপল।
আইপডের প্রথম সংস্করণটি জনসমক্ষে উন্মুক্ত করেছিলেন সাবেক অ্যাপল প্রধান স্টিভ জবস। ২০০১ সালে প্রথমবারের মতো ডিভাইসটি দেখিয়েই সাড়া ফেলে দিয়েছিলেন তিনি।

 

 


আরো সংবাদ


premium cement
শপথ গ্রহণের জন্য প্যারোলে মুক্তি পাচ্ছেন জামায়াত সমর্থিত ২ কাউন্সিলর দেবদেবীর ছবিওয়ালা ঠোঙায় খাবার বিক্রি করায় মুসলিম ব্যবসায়ী গ্রেফতার মহানবী সা:-এর সাথে আয়েশা রা:-এর বিবাহ ও প্রসঙ্গ কথা ঈদের ছুটির আগে শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করুন : শ্রমিক কল্যাণ ফেডারেশন গায়ে আগুন দিয়ে ব্যবসায়ীর মৃত্যু : হেনোলাক্সের মালিক সস্ত্রীক গ্রেফতার এখনো জনগনের আস্থা বিএনপির ওপর : ফখরুল বাজেটোত্তর অর্থনীতিতে চাপ গায়ের জোরে দীর্ঘ দিন ক্ষমতায় থাকা যায় না : মান্না শিক্ষকদের অধিকার ও মর্যাদা সুরক্ষা সময়ের দাবি করোনা-উত্তর বেঁচে থাকার পরিকল্পনা : নগদ তহবিল ধরে রাখার সময় কোরবানির তাৎপর্য ও শিক্ষা

সকল