০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ৬ জিলহজ ১৪৪৩
`

ফেসবুকে বন্ধ হচ্ছে লোকেশন ট্র্যাকিং ফিচার

ফেসবুকে বন্ধ হচ্ছে লোকেশন ট্র্যাকিং ফিচার -

ফেসবুক ব্যবহারকারীর রিয়েল-টাইম লোকেশন দেখা যায় এমন বেশ কয়েকটি ফিচার বন্ধ করছে। মূলত এসব ফিচারের ‘ব্যবহার কম’ হওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে মেটা মালিকানাধীন সামাজিক মাধ্যমটি। ফেসবুকে বন্ধ হতে যাওয়া ফিচারগুলোর মধ্যে রয়েছে নিয়ারবাই ফ্রেন্ডস, ওয়েদার অ্যালার্টস, লোকেশন হিস্টরি ও ব্যাকগ্রাউন্ড লোকেশন।
যেসব গ্রাহক এসব ফিচার ব্যবহার করেছেন, তাদের কাছে ফেসবুকের তরফ থেকে একটি বার্তা পাঠানো হয়েছে। বার্তায় ফেসবুক জানিয়েছে, আগামী ৩১ মে থেকে ফিচারগুলোর সাথে সংশ্লিষ্ট ডেটা সংগ্রহ বন্ধ করে দেবে এবং ১ আগস্ট থেকে সংরক্ষিত সব ডেটা মুছে ফেলবে।
তবে এর মানে এই নয়, ফেসবুক সামগ্রিকভাবে লোকেশন ডেটা সংগ্রহ বন্ধ করে দেবে। কারণ ব্যবহারকারীদের পাঠানো সেই বার্তায় ফেসবুক উল্লেখ করেছে, প্রাসঙ্গিক বিজ্ঞাপন ও লোকেশন চেক-ইন এর ক্ষেত্রে, নিজস্ব ডেটা নীতিকে অনুসরণ করে, তারা অন্যান্য উপায়ে ডেটা সংগ্রহ চালিয়ে যাবে।
ব্যবহারকারীর ডেটা নিরাপদ রাখার বিষয়ে ফেসবুকের সুনামে ঘাটতি থাকায় সামাজিক মাধ্যমটি থেকে লোকেশন-ভিত্তিক সেবা সরানোকে স্বস্তিদায়ক হিসেবে দেখছেন প্রযুক্ত বিশেষজ্ঞরা।

 


আরো সংবাদ


premium cement
ব্রিটেনে গুরুত্বপূর্ণ ২ মন্ত্রীর পদত্যাগ : সঙ্কটে বরিস সরকার ক্যারিবীয় সফর শেষে এ মাসেই জিম্বাবুয়ে যাচ্ছেন টাইগাররা বিএনপির ত্রাণ তহবিলে অর্থ দিলেন ১১ জেলার নেতা-কর্মীরা নিরাপদ অভিবাসনের জন্য কমপ্যাক্ট টাস্কফোর্সের যাত্রা শুরু সদস্য হলেন ড. আসিফ নজরুল ও ফরিদা আখতার গণমাধ্যমের স্বাধীনতার পাশাপাশি দায়িত্বশীলতাও প্রয়োজন : তথ্যমন্ত্রী ‘প্রত্যাবাসন না হওয়া পর্যন্ত রোহিঙ্গাদের মানবিক সহায়তা দিয়ে যাবে বাংলাদেশ’ সংবাদমাধ্যমের স্বাধীনতার সাথে দায়িত্বশীলতাও প্রয়োজন : তথ্যমন্ত্রী বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ : কাটা গেল পয়েন্ট, নতুন তালিকায় পাকিস্তানের নিচে ভারত এ বছর হজের খোতবা দেবেন সৌদির সাবেক বিচারমন্ত্রী সব কারাগার ও থানায় বায়োমেট্রিক পদ্ধতি চালু করতে হাইকোর্টের রায়

সকল