০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ৬ জিলহজ ১৪৪৩
`

চীনের শীতকালীন অলিম্পিকে স্মার্টফোন না নেয়ার অনুরোধ

চীনের শীতকালীন অলিম্পিকে স্মার্টফোন না নেয়ার অনুরোধ -


আগামী মাসেই চীনে শুরু হচ্ছে শীতকালীন অলিম্পিক। এর আগে নিজের ব্যক্তিগত স্মার্টফোন বাদ দিয়ে বার্নার ফোন বা একবার ব্যবহার করে ফেলে দেয়া যায় এমন ফোন নিয়ে যেতে অ্যাথলেটদের অনুরোধ করেছে যুক্তরাষ্ট্রের অলিম্পিক ও প্যারালিম্পিক কমিটি। চীনে থাকাকালে সম্ভাব্য ডিজিটাল নজরদারি সম্পর্কে ক্রীড়াবিদদের সতর্ক করার জন্য এই পরামর্শ পাঠানো হয়েছে। অ্যাথলেটদের সতর্ক করে যুক্তরাষ্ট্রের অলিম্পিক ও প্যারালিম্পিক কমিটি জানিয়েছে, আপনার প্রতিটি ডিভাইস, যোগাযোগ, লেনদেন এবং অনলাইন ক্রিয়াকলাপ পর্যবেক্ষণ করা হতে পারে। আপনার ডিভাইসগুলোয় ক্ষতিকারক সফটওয়্যার ঢুকিয়ে দেয়া হতে পারে যার জের টানতে হতে পারে চীন থেকে চলে আসার পরও। কমিটির বিশেষ এ সতর্কতা ভিত্তিহীন নয় বলে মনে করছেন প্রযুক্তিসংশ্লিষ্টরা। এর আগে ২০১৯ সালে চীন গোপনে জিনজিয়াং অঞ্চল ভ্রমণকারী পর্যটকদের ফোনে স্পাইওয়্যার ইনস্টল করার চেষ্টা করেছে। অসম্ভব নজরদারির আওতায় থাকা ওই অঞ্চলটি চীনের উইঘুর জনগোষ্ঠীর আবাসস্থল।
দেশটির মুসলিম জাতিগত সংখ্যালঘু এ গোষ্ঠীর সেখানে কারাবাস ও নির্যাতনের শিকার হওয়া নৈমিত্তিক বিষয়। এর আগে ‘বেইজিং ২০০৮’ গ্রীষ্মকালীন অলিম্পিকের সময়েও মার্কিন হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ চীনগামী যেকোনো পর্যটকের জন্য একই ধরনের পরামর্শ দিয়েছিল।
তবে এবার পরিস্থিতি কিছুটা ভিন্ন। কারণ কোভিড-১৯ নিয়ে কড়াকড়ির অংশ হিসেবে চীন এ বছরের শীতকালীন অলিম্পিকে যাবতীয় বিদেশী দর্শক নিষিদ্ধ করেছে। চীন অবশ্য একাধিকবার নিশ্চয়তা দিয়েছে যে অ্যাথলেট ও সংবাদকর্মীরা সে দেশে ইন্টারনেট ব্যবহারে সেন্সরবিহীন অ্যাকসেস পাবেন।

 

 

 


আরো সংবাদ


premium cement